অটিজম নিয়ে সচেতনতা বাড়াতে কলকাতায় শুরু ৩ দিনের আন্তর্জাতিক সম্মেলন


Published: 2019-11-23 16:54:46 BdST, Updated: 2019-12-09 02:57:44 BdST

অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার বা সংক্ষেপে অটিজম। এক ধরনের জটিল স্নায়ুরোগ। সারা বিশ্বের পাশাপাশি এদেশেও ক্রমে বাড়ছে অটিজম আক্রান্তের সংখ্যা। কিন্তু সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তলানিতেই। এই ছবিটা পাল্টাতেই আজ থেকে কলকাতায় শুরু হয়েছে অটিজম নিয়ে তিনদিনের আন্তর্জাতিক সম্মেলন।

সারা বিশ্বে প্রতি ১৬০ জন শিশুর মধ্যে একজন অটিজমে আক্রান্ত। এদেশের ক্ষেত্রে ছবিটা আরও ভয়াবহ। ভারতে প্রতি আটষট্টি শিশুর মধ্যে একজন অটিস্টিক। কিন্তু কী এই অটিজম? অটিস্টিক হলেই বা কী কী সমস্যায় পড়তে হতে পারে?

অটিজমের লক্ষ্মণ

শিশুদের মধ্যে কথা বলা ও ভাবপ্রকাশে সমস্যা, সহজেই রেগে যাওয়া বা উদ্বিগ্ন হয়ে পড়া, অকারণে একই কথা বারবার আউড়ে চলা, বাইরের জগৎ সম্পর্কে উদাসীনতা
কোনও নির্দিষ্ট গন্ধ বা শব্দে অতিসংবেদনশীলতা

জটিল এই স্নায়ুরোগ নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা এখনও তলানিতে। সমাজে এ রোগ এখনও কার্যত অবহেলিত। বয়সের কারণে শিশুর যে সামাজিক আচরণগত পরিবর্তন হওয়া উচিত, অটিজমের কারণে তা হয় না। অথচ সচেতনতার অভাবে তা বুঝতেই পারেন না অভিভাবকরা। এই ছবিটা পাল্টাতেই বৃহস্পতিবার কলকাতায় শুরু হল অটিজম নিয়ে তিনদিনের আন্তর্জাতিক সম্মেলন।

আয়োজক সংস্থার কর্ণধার সুরেশ সোমানি জানান, দক্ষিণ চব্বিশ পরগনার শিরাকলে, ডায়মন্ড হারবার রোডের উপর একটি অটিজম চিকিৎসার সেন্টার গড়ে তোলা হচ্ছে। যেখানে একছাতার তলায় প্রায় ৬০০ অটিজম রোগীর চিকিৎসা সম্ভব। (তথ্য সংগৃহীত)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT