বিমানবন্দরের প্রবেশ মুখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন।


Published: 2020-09-29 04:30:24 BdST, Updated: 2020-11-01 00:32:00 BdST

বিমানবন্দরের প্রবেশ মুখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন।

নিউজ ডেক্সঃ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশ মুখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা হয়েছে।

আগামী ১ অক্টোবর এই ম্যুরালের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর মধ্য দিয়ে বিমানপথে বাংলাদেশে প্রবেশকারী এবং বাংলাদেশ থেকে বাইরে যাওয়া দেশি-বিদেশি নাগরিকরা দেখতে পাবেন বাংলাদেশের স্থপতিকে। জানতে পারবেন বঙ্গবন্ধু সম্পর্কে। যার হাত ধরে এবং বলিষ্ট নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়েছিল। 

জানা গেছে, বিমানবন্দর সড়কের গোলচত্বর থেকে বাম দিকে বিমানবন্দরে ঢুকতেই মাত্র কয়েকগজ ভেতরে বিমানবন্দরের মূল গোলচত্বরে নির্মাণ করা হয়েছে জাতির পিতার ম্যুরাল। 

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) সূত্রে জানা গেছে, মুজিব জন্মশত বার্ষিকীতে সিএএবির চেয়ারম্যানের উদ্যোগে প্রথমবারের মতো দেশের কোনো আন্তর্জাতিক বিমানবন্দরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপনের উদ্যোগ নেয়া হয়।

প্রস্তাবটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পাওয়ার পর ম্যুরালের নকশা তৈরি এবং নির্মাণ কাজ শুরু হয়। 

সিএএবির সূত্রে জানা গেছে, ম্যুরালটির সার্কেল হচ্ছে ৩০ ফুট বাই ৪৩ ফুট। মূল ডায়ামিটার হচ্ছে ২৫ ফুট, যার ওপর স্থাপন করা হয়েছে ম্যুরাল। দৃষ্টিনন্দন এই ম্যুরালটি মাটি থেকে ১৪ ফুট উঁচু। বিমানবন্দরে প্রবেশ এবং বের হওয়ার পথে দুই দিক থেকে দেখা যাবে বঙ্গবন্ধুর ম্যুরাল। এটির নকশা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ওরিয়েন্টাল আর্ট বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুল আজিজ। এই ম্যুরালের নকশা করার জন্য সিএএবির পক্ষ থেকে ৫০ লাখ টাকা পরিশোধ করা হয়েছে নকশাবিদকে। 

সিএএবি সূত্রে আরো জানা গেছে, ম্যুরালটির দুই পাশে বঙ্গবন্ধুর দুই ধরনের ছবি ব্যবহার করা হয়েছে। একপাশে রয়েছে মুজিব কোট পরিহিত বঙ্গবন্ধুর একটি ছবি, যাতে বঙ্গবন্ধুর চোখে চশমা নেই। ম্যুরালের অপরপাশে ব্যবহার করা হয়েছে চাদর গায়ে বঙ্গবন্ধুর আরেকটি ছবি, যেটিতে বঙ্গবন্ধুর চোখে চশমা রয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT