বজ্রপাত ঠেকাতে সাভারে সাত শতাধিক তালগাছ রোপণ


Published: 2021-08-25 20:09:33 BdST, Updated: 2021-09-29 08:13:02 BdST
বিপ্লব,সাভারঃ সাম্প্রতিক সময়ে বজ্রপাতে প্রাণহানি বেড়ে যাওয়ায় মানুষ ও সরকারি গরু রক্ষার্থে সাভারে তাল গাছের চারা রোপন করা হয়েছে।
 
বুধবার (২৫ আগস্ট) সকালে সাভারের কেন্দ্রীয় গো-প্রজনন দুগ্ধ খামারে প্রায় সাত শতাধিক তাল গাছের চারা রোপনের উদ্বোধন করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের (উৎপাদন) পরিচালক জহির উদ্দিন মিঞা।
 
বজ্রপাতের হাত থেকে মানুষ ও সরকারি গরু রক্ষার্থে এই তাল গাছের চারা রোপন করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় গো প্রজনন দুগ্ধ খামারের পরিচালক এস এম আউয়াল হক।
 
প্রসঙ্গত, বজ্রপাত একটি স্বাভাবিক প্রাকৃতিক দুর্যোগ হলেও সাম্প্রতিক সময়ে ব্যাপক প্রাণহানি বিশেষজ্ঞদের ভাবাচ্ছে। সরকারি পর্যায়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও বিভিন্ন বেসরকারি সংস্থার বিশ্লেষণে দেখা যায়, গত পাঁচ বছরে সারা দেশে বজ্রপাতে তিন হাজারের বেশি মানুষের প্রাণ গেছে।
 
২০১১ সালের পর থেকে বজ্রপাতের পরিমাণও বেড়েছে উদ্বেগজনক হারে। বজ্রপাতে ২০১৫ সালে ৯৯ জন, ২০১৬ সালে ৩৫১ জন ও ২০১৭ সালে ২৬২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ২০২১ সালের মে পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে চার শতাধিক। এছাড়া সর্বশেষ বজ্রপাতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় একসাথে ১৭ জন বরযাত্রী নিহত হয়েছে।
 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT