মুন্সীগঞ্জে ইউপি নির্বাচনের ১৩ দিন পরে জমির পাশে ব্যালট পেপার বইয়ের মুড়ি।


Published: 2022-01-09 23:29:23 BdST, Updated: 2022-01-26 21:03:18 BdST

নিজস্ব প্রতিবেদক :

গত ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত চতুর্থ ধাপে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ১৪টি ইউনিয়নে স্থানীয় সরকার ইউপি নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গ্রহন সম্পন্ন হওয়ার ১৩ দিন পর গত শনিবার ৮জানুয়ারি বিকেল ৫ টার দিকে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বাসাইল ইউনিয়নের পলাশপুর গ্রামের কুন্দরীয়া হাজী ভাসানী সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ৩০ ফুটের ভিতরে এলিভেটেড রেললাইন সংলগ্ন একটি জমির পাশে সিলমারা ১টি বইয়ের মুড়ি পড়ে রয়েছে। এলাকাবাসী দেখে সিরাজদিখান থানায় খবর দিয়ে বিষয়টি পুলিশকে জানান। এলিভেটেড রেললাইনের চায়না ঠিকাদারি প্রতিষ্ঠানের পাহারাদার মো. বোরহান উদ্দিন বলেন, আমাদের এই স্থানে একটি অটোরিকশা এসে থামে, পরে রাস্তার নিচে প্রস্রাব করতে নামলে লোকটি একটি ব্যালট পেপারের বইয়ের মুড়ি পড়ে রয়েছে সেটা দেখে আমাদের ডাক দিলে আমি এসে দেখি সেখানে একটি বইয়ের মুড়ি পড়ে রয়েছ, আমিও বইটির মুড়ি ধরিনি তাকেও ধরতে নিষেধ করেছি।

মো.জমির আলী বলেন, আমি প্রস্রাব করার জন্য গাড়ি থেকে নেমে জমিতে গেছ, তখন গিয়ে দেখি একটি ব্যালট পেপারের বইয়ের মুড়ি পড়ে রয়েছে, সেটা দেখে আমি পাহারাদারকে ডাক দিয়ে দেখাই। তিনি বলছে আপনি ধরেন না, আমিও ধরলাম না, পরে আমি থানাতে খবর দেই, থানা থেকে আমাকে বলছে আপনি সচেতন নাগরিক আপনি কাউকে নিয়ে এটা থানাতে এসে জমা দেন। আমি চিন্তা করলাম যদি কোনো কিছু হয় সেজন্য আমি আর এটা কিছু করি নাই, পরে আপনাদের খবর দিচ্ছি।

বাসাইল ইউপি নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আনারস প্রতীকের এজেন্ট মো. মাসুম বলেন, নির্বাচনের দিন বিকেলে কুন্দুলীয়া হাজী ভাষানী সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গ্রহণের শেষ পর্যায়ে ভোট কারচুপির অভিযোগে উপস্থিত ভোটার, সমর্থক ও প্রার্থীদের মধ্যে ৪ ঘন্টা ব্যাপি মারামারি ও ঝগড়ার সৃষ্টি হয়। তখন প্রিজাইডিং অফিসারসহ সকল সরকারী কর্মকর্তা ও প্রার্থীদের এজেন্টগন কেন্দ্রের ভিতর প্রায় ৪ ঘন্টা বন্দী অবস্থায় থাকে। পরে রিটার্নিং অফিসারের নির্দেশে বিজিবি ও পুলিশ গিয়ে আমাদের উদ্বার করে। আর প্রিজাইডিং অফিসারসহ সকল সরকারী কর্মকর্তাদের রিটার্নিং অফিসারের কার্যালয়ে নিয়ে আসে।

বাসাইল ইউপি নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শামসুজ্জামান পনির বলেন, এই কেন্দ্রে বিকেলে দিকে ৪ ঘন্টা মারামারি ঝগড়া সৃষ্টি হয়, প্রিজাইডিং অফিসারসহ সকল অফিসারদের রুমে আটকে রাখা হয়, পরে আমি রিটার্নিং অফিসারকে জানালে তারা পুলিশ পাঠিয়ে উদ্ধার করে, আমাকে ইচ্ছাকৃত করে ৭৪ ভোটে ফেল করানো হয়েছে, আমি এই কেন্দ্রের বিষয়ে প্রিজাইডিং অফিসার, নির্বাচন কর্মকর্তা সহ সকল দপ্তরে জানিয়েছি, তাদের কাছে ভোট পূর্ণ গণনার দাবি জানিয়েছি, আর আজকে ১৩ দিন পর ব্যালট পেপারের বইয়ের মুড়ি পাওয়া গেল এটা একটি দুঃখজনক, আমাকে ইচ্ছাকৃতভাবে ফেল করানো হয়েছে, এখানে ভোট চুরি করে আমাকে ফেল করানো হয়েছে, আমি এটার যথাযথ বিচার চাই। বাসাইল ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. খোকন মিয়া বলেন, অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন করতে আমরা চেষ্টা করেছি, কিন্তু নির্বাচনে ১৩ দিন পর ব্যালট পেপারের বইয়ের মুড়ি পাওয়া গেল কি করে আমি জানিনা, ভোটগ্রহণ শেষে প্রিজাইডিং অফিসার ভোটের আনুষাঙ্গিক মালামাল এবং ব্যালট পেপারের বইয়ের মুড়িসহ সিলগালা করে আমার কাছে জমা দিয়ে গেছে। এরপর আজকে কিভাবে এলাকাবাসী পেল সেটা আমি জানি না।

উপজেলা নির্বাচন অফিসার শাহিনা ইসলাম এর কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি মোটফোনে জানান, ভোট গণনা শেষে ব্যালট পেপার এবং মুড়ি বইগুলো বস্তায় ভরে সিলগালা করে উপজেলা কর্মকর্তার কার্যালয়ে রাখা হয়। সেই বস্তা পরবর্তীতে তার বা অন্য কারো খোলার এখতিয়ার নেই। তবে মুড়ি বই বা ব্যালট পেপার বাইরে থাকলে সেটির দায়ভার দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তার। এছাড়া কোনো প্রার্থী যদি পুনরায় নির্বাচন বা ভোট গণনা করার আবেদন করেন তাহলে তাকে প্রজ্ঞাপন জারির ৩০ দিনের মধ্যে আদালতে মামলা করতে হবে। এরপর আদালত যা সিদ্ধান্ত দেবেন তাই হবে। #

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT