বঙ্গবন্ধুর প্রতিচ্ছবিবঙ্গবন্ধুর প্রতিচ্ছবি শস্যক্ষেতে বিশ্বরেকর্ডের পথে 


Published: 2021-02-23 19:16:08 BdST, Updated: 2021-04-15 05:17:21 BdST

বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি শস্যক্ষেতে বিশ্বরেকর্ডের পথে 

নিজস্ব প্রতিবেদক

 

বগুড়ার শিবগঞ্জে শেরপুর উপজেলার বালেন্দা গ্রাম। ধানের চারায় বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার জন্য ধান রোপনের কাজ শেষ।

এখন শুধু  অপেক্ষা ধানের গাছ বড় হওয়ার। প্রায় প্রতিদিন আকাশ থেকে ছবি নিয়ে দেখা হচ্ছে "শস্যচিত্রে বঙ্গবন্ধু" প্রতিকৃতির জন্য রোপন করা ধানের চারার অগ্রগতি।

যত বড় হবে ধানের চারা বঙ্গবন্ধুর ছবি তই স্পষ্ট হবে। ফঁসলের রং বদলে যাওয়ার সাথে সাথে বদলে যাবে প্রতিকৃতির রং ও।

মুজিব শতবর্ষ উপলক্ষে ন্যাশনাল এগ্রি কেয়ার নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান এটি বাস্তবায়ন করেছে। যার পুরোটাই সমন্বয় করছে শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ ।

১০০ বিঘা জমিতে এই কাজ শেষ হয়েছে, যা বিশ্বে বড় শস্যচিত্র হিসেবে বিশ্বের গিনেস বুক অথবা বিশ্বরেকর্ড করবে বলে আশাবাদী আয়োজকরা।

এ বিষয়  শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ এর সমন্বায়ক  কৃষিবিদ ফয়জুল সিদ্দিকী বলেন,  “আমরা এমন একটা ফঁসল চাচ্ছি যে ফঁসল জমিতে ৩ থেকে ৪ মাস থাকে,। আমরা চিন্তা করলাম ধান আমাদের দরকার। ধান দিয়ে করতে পারলে মাঠে ১৪৫ দিন থেকে ১৫০ দিন পর্যন্ত চিঁত্র  ধরে রাখা যাবে”।

 শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সদস্য সচিব কৃষিবিদ কে এস এম মোস্তাফিজুর রহমান বলেন যে, “বঙ্গবন্ধু যিনি আমাদের জাতির পিতা, তাকে যখন আমরা শস্যচিত্রে পৃথিবীতে গিনেজ ওয়াল্ড রেকর্ডে নিয়ে যেতে চাই”।

এ বিষয় শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহবায়ক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাসিম উচ্ছাসিত কণ্ঠে বলেন, “যখন ধান আসবে তখন জাতির পিতার মুখচ্ছবিটা কিন্তু আরো ভিন্ন রুপ ধারণ করবে। একই মানুষটির মুখচ্ছবিটা আমরা বিভিন্ন রং এ দেখাতে পাবো,

দেশিও ধানের চারার পাশা পাশি চীন থেকে আনা হয়েছে বেগুনী জাতের ধানের চারা। অনেক উপর থেকে দেখলে এর মাঝে স্পষ্ট দেখা যাবে জাতির পিতার প্রতিকৃতি।

শহীদুল/

 

 

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT