প্রসঙ্গঃ মাদকাসক্তইয়াবা-আসক্ত যুব সমাজের বাবা


Published: 2018-12-01 11:26:06 BdST, Updated: 2020-01-28 06:30:43 BdST

জাহাঙ্গীর আলম: একটি দেশের সবচেয়ে বড় সম্পদ হলো যুব সমাজ। দেশকে অচল করতে হলে যুব সমাজকে ধ্বংস করতে হবে। কিন্তু সেই যুব সমাজ যদি নিজেরাই নিজেদেও ধ্বংসের দিকে ঠেলে দেয়, তাহলে কি করার থাকে।

কেন যুব সমাজ ধ্বংসের দিকে যাচ্ছে খুজে পেতে হবে উত্তর। যুব সমাজ ধ্বংসের প্রধান হাতিয়ার হলো মাদকাশক্তি। মাদকাসক্ত হয়েই যুব সমাজ ধীরে ধীরে ধ্বংসের দিকে যাচ্ছে। ফলে সমাজ, জাতি, দেশ উন্নয়নের অগ্রযাত্রার পথে বাধাগ্রস্থ হচ্ছে। মাদকাসক্তদের মধ্যে বর্তমান যুবসমাজের প্রায় ৯০ শতাংশই ঝুকে পড়ছে ইয়াবার দিকে।

ইয়াবাই যেন এখন আসক্ত যুবকদের বাবা। এই ইয়াবা আসক্ত যুব সমাজকে এই ধ্বংসের হাত থেকে বাঁচাতে বন্ধ করতে হবে দেশে ইয়াবার চালান। রোধ করতে হবে অসাধু ইয়াবা ব্যাবসায়ীদের। দেশের উন্নয়নের হাতিয়ার যুব সমাজকে বাছাতে হবে।

এগিয়ে আসতে হবে প্রতিটা মানুষকেই, তৎপর হতে হবে প্রশাসনকে। ইয়াবা আসক্তদের গ্রেফতার নয় বরং পুনঃবাসনের ব্যবস্থা করতে হবে। অক্টোবর ১০ এ ঢাকা আহছানিয়া মিশনের ‘নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে’ চিকিৎসা নেওয়া ৯৫ জন মাদকাসক্ত নারীর ওপর চালানো জরিপের ফল থেকে দেখা গেছে, নারী মাদকাসক্তদের মধ্যে সবচেয়ে বেশি ৫৬ শতাংশ ইয়াবা সেবনকারী। মাদক হিসেবে ঘুমের ওষুধ নিয়ে থাকে ৩৩ শতাংশ নারী, সিগারেট ৩২ শতাংশ, মদ ২৮ শতাংশ, গাঁজা ২৬ শতাংশ, ফেনসিডিল ৯ শতাংশ, হেরোইন ৫ শতাংশ, পেথেড্রিন ৩ শতাংশ এবং ১ শতাংশ নারী ড্যান্ডি নিয়ে থাকে।

এক জরিপে তথ্য তুলে ধরে ঢাকা আহ্ছানিয়া মিশনের চিকিৎসা মনোবিজ্ঞানী এবং সিনিয়র কাউন্সেলর আমির হোসেন বলেন, জরিপে অংশ নেওয়া ৯৫ জনের পরিবারের মধ্যে ১৬ শতাংশের স্বামী, ১৬ শতাংশের ভাই, ৪ শতাংশের বোন, ৪ শতাংশের বাবা ও ২ শতাংশের মা মাদকাসক্ত ছিলেন। এ ছাড়াও ৩৪ শতাংশ নারীর একাধিক যৌন সঙ্গী আছে এবং ৪৪ শতাংশের অনিরাপদ যৌন অভিজ্ঞতা আছে।

তাদের ১১ শতাংশ মাদক সংক্রান্ত মামলায় জড়িত। মাদক আসক্ত হওয়ার কারণ হিসেবে কৌতুহল, বন্ধুদের চাপ, মানসিক বিষাদগ্রস্থতা, পারিবারিক কলহ, বাবা-মায়ের মাদকাসক্তি এবং মাদকের সহজলভ্যতাকে দায়ী করা হয়।

আর গ্রেফতার করতে হবে ইয়াবা কারবারিদের। তবেই যুব সমাজকে বাচানো সম্ভব হবে, অব্যাহত থাকবে দেশের উন্নয়ন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT