প্রশ্নফাঁসের গুজবে কেউ কান দিবেন না : শিক্ষামন্ত্রী


Published: 2020-01-16 23:27:52 BdST, Updated: 2020-02-19 12:50:40 BdST

 

ঢাকা, ১৬ জানুয়ারি, ২০২০  : আগামী ১ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের গুজবে বিভ্রান্ত না হতে অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।
তিনি আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এসএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
শিক্ষামন্ত্রী বলেন,চলতি বছর ৯টি সাধারণ বোর্ড,মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন অংশগ্রহণ করবে।এর মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী।
এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় ছাত্রী ৫১ হাজার ৪০৪ জন বেশি।দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রী ১২ হাজার ৯৭৮ জন বেশি। ২০১৯ সালের তুলনায় চলতি বছরে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন।এরমধ্যে ছাত্র কমেছে ৪৬,০৭৮ জন এবং ছাত্রী কমেছে ৪১,৪৭৬ জন।
এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাসব্যাপী দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয় উল্লেখ করে তিনি বলেন,আগামী বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং সেন্টারের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।
তিনি বলেন,কোচিংসংক্রান্ত নীতিমালা-২০১২ হালনাগাদ হতে যাচ্ছে।শিক্ষা আইনও সংশোধন হতে যাচ্ছে।কোচিং বাণিজ্য বন্ধে সামাজিক সচেতনতার বিকল্প নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন,নৈতিকতাবিরোধী কর্মকান্ড হচ্ছে বলে কোচিংবাণিজ্য কার্যক্রমে কঠোর হতে হবে।
শিক্ষামন্ত্রী জানান,এবছর এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০২টি প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে।কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ১৫ টি। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬,৮১,৬৮৮ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩,৬১,৩২৫ জন। গত বছর বিভিন্ন বিষয়ে ফেল করা পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৮২ হাজার ৫৯৪ জন।
সাধারণ শিক্ষাবোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৯ ফেব্রুয়ারি শেষ হবে। মাদরাসা শিক্ষাবোর্ডে একইদিন শুরু হয়ে শেষ হবে ২৫ ফেব্রুয়ারি এবং ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ। কারিগরি শিক্ষাবোর্ডে একই দিন পরীক্ষা শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি হতে শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT