ঢাবির ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু 


Published: 2021-03-08 23:49:57 BdST, Updated: 2021-08-05 08:39:26 BdST
 সোমবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের অধীনে প্রথম বর্ষ সম্মানের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।
 
 প্রক্রিয়াটি ৩১ শে মার্চ মধ্যরাত পর্যন্ত চলবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।
 
 
 ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আক্তারুজ্জামান বেলা ১১ টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে আবেদন প্রক্রিয়াটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
 
  করোনা মহামারী পরিস্থিতি বিবেচনা করে প্রথমবারের মতো আটটি বিভাগীয় শহরে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে  পরীক্ষা শুরু হবে।
 
 এবার বিজ্ঞান বিভাগ থেকে আবেদনকারী শিক্ষার্থীদের ন্যূনতম এসএসসি এবং এইচএসসি সমন্বিত জিপিএ ৩.৫ থাকতে হবে।  আর্টস এবং বিজনেস স্টাডি গ্রুপের আবেদনকারীদের 8 টি সমন্বিত জিপিএ থাকতে হবে,  চারুকলার জন্য আবেদনকারীদের ৭ প্রয়োজন হবে।
 
 ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ শে মে, ‘গ’ ইউনিট ২৭ শে মে, ‘গ’ ইউনিট ২৮ মে এবং ‘চ' ইউনিট (সাধারণ জ্ঞান) ৫ জুন অনুষ্ঠিত হবে।
 
 মোট ইউনিটের চারটি ইউনিটের (ক, খ, গ এবং ঘ) পরীক্ষাগুলি মোট ১২০ টি নম্বরের জন্য অনুষ্ঠিত হবে, যার মধ্যে এমসিকিউগুলি ৬০ নম্বর এবং লিখিত অংশে ৪০ নম্বর থাকবে।  এসএসসি এবং এইচএসসির ফলাফল থেকে এর সাথে আরও ২০ নম্বর যুক্ত করা হবে।
 
 ‘চ’ ইউনিটের জন্য এমসিকিউর জন্য ৪০ নম্বর এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ নম্বর এসএসসি এবং এইচএসসি ফলাফলের জন্য ২০ নম্বর থাকবে।
 
 পরীক্ষাটি প্রতিদিন সকাল সাড়ে এগারো টা থেকে শুরু হয়ে সকাল সাড়ে বারোটায় শেষ হবে।  এমসিকিউ বিভাগের সময়কাল ৪৫ মিনিট থাকবে এবং লিখিত অংশে ৪৫ মিনিট থাকবে।
 
 ‘চ’ ইউনিটের জন্য, এমসিকিউ বিভাগের সময়কাল ৩০ মিনিট থাকবে এবং লিখিত অংশটির ৪৫ মিনিট থাকবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT