ইবিতে গণহত্যা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ।


Published: 2021-03-24 19:17:20 BdST, Updated: 2021-05-07 16:27:22 BdST

আমিনুল ইসলাম, ইবি:ইসলামী বিশ্ববিদ্যালয় ( ইবি) প্রশাসন করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ গণহত্যা দিবস ও বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন।

কর্মসূচীর অংশ হিসাবে ২৫ মার্চ দিবাগত রাতে কুরআনখানি ও বিশেষ মোনাজাত ও গণহত্যা দিবসকে স্মরণ করে রাত ৯টায় ক্যাম্পাসে আলো নিভিয়ে ১ মিনিটের জন্য প্রতীকী বøাক আউট কর্মসূচি পালন করা হবে।

এছাড়া দিবাগত রাতে ১৯৭৫ এর ১৫ আগষ্টে শাহাদত বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারবর্গ, জাতীয় চার নেতা এবং মহান স্বাধীনতা যুদ্ধে বীরঙ্গনাসহ সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে বাদ এশা কেন্দ্রীয় মসজিদে কুরআনখানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।

এছাড়া ২৬ মার্চ শুক্রবার সকাল ১০টা ৩০ মিনিটে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে।

জাতীয় পতাকা উত্তোলন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব মু. আতাউর রহমান।

একই সময়ে প্রভোস্টগণ স্ব-স্ব হলে পতাকা উত্তোলন করবেন। এছাড়া শহীদ স্মৃতিসৌধেও জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে। পতাকা উত্তোলন শেষে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচির শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এরপর মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

এর পর পর্যায়ক্রমে সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী, বিভিন্ন অনুষদ, বিভিন্ন বিভাগ, বিভিন্ন হল, বিভিন্ন সমিতি-পরিষদ-ফোরাম এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহ সুশৃঙ্খলভাবে পুষ্পস্তবক অর্পণ করবেন। পুষ্পস্তবক অর্পণ শেষে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বৃক্ষরোপণ কর্মসূচি শেষে প্রশাসন ভবনের তৃতীয় তলায় সম্মেলন-কক্ষে মুক্তিযুদ্ধ কর্ণারগুলোর জন্য বই প্রদান এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। বিজয়ীদের মধ্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বই প্রদান এবং পুরস্কার বিতরণ করবেন এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সুবর্ণজয়ন্তী কর্ণার স্থাপন করা হবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ২৬ মার্চ সকাল ১১ টায় রবীন্দ্র-নজরুল কলাভবনের গ্যালারী হলরুমে ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সম্মানিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণের পুত্র-কন্যাদের অংশগ্রহণে তিন ক্যাটাগরিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে : ক্যাটাগরি ‘কথ ১ম থেকে ৩য় শ্রেণি পর্যন্ত, বিষয়বস্তু ‘গ্রামবাংলাথ; ক্যাটাগরি ‘খথ ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত, বিষয়বস্তু ‘মুক্তিযুদ্ধ বিষয়কথ এবং ক্যাটাগরি ‘গথ ৭ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত, বিষয়বস্তু ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশথ।

ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গৃহীত উপর্যুক্ত কর্মসূচিতে করোনা ভাইরাসের সংক্রমণরোধে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বাজায় রেখে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের বিশেষভাবে অনুরোধ জানিয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT