বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ছুঁইছুঁই


Published: 2021-07-15 09:56:38 BdST, Updated: 2021-08-05 06:50:27 BdST

২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ১১ জন এবং মৃতের সংখ্যা বেড়েছে ৬১৭ জন।

এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ লাখ ৭৪ হাজার ৮০ জন এবং মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৯১ লাখ ৩৮ হাজার ৮০৪ জন।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৮ লাখ ৪৮ হাজার ৬৮ জন। আর মারা গেছেন ৬ লাখ ২৩ হাজার ৮৩৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৯৮ লাখ ৬ হাজার ৮০৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ১২ হাজার ১৯ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৯২ লাখ ৯ হাজার ৭২৯ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৪৯৮ জনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনার অতি-সংক্রামক ডেল্টা ধরন এখন বিশ্বের ১১১টি দেশে শনাক্ত হয়েছে। আগামী মাসগুলোতে করোনার এই ধরন বিশ্বজুড়ে আধিপত্যশীল হয়ে উঠতে পারে।

ডব্লিউএইচও বলেছে, গত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ। একই সময়ে বিশ্বে মারা গেছেন ৫৫ হাজারের বেশি মানুষ। তার আগের গত ৯ সপ্তাহের অবনতিশীল করোনা পরিস্থিতির তুলনায় সংক্রমণ বেড়েছে ১০ শতাংশ। একই সঙ্গে ওই সময়ের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় ৩ শতাংশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT