জরুরি তহবিলে অনুদান দেয়ায় শেখ হাসিনার প্রতি মোদির কৃতজ্ঞতা


Published: 2020-03-24 18:11:10 BdST, Updated: 2020-03-30 10:06:58 BdST

 

নয়াদিল্লী, ২৪ মার্চ, ২০২০  : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোভিড-১৯ জরুরি তহবিলে অনুদান দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ভয়াবহ করোনা ভাইরাস মোকাবেলায় কোভিড-১৯ জরুরি তহবিল গঠন করা হয়।
সোমবার এক টুইট বার্তায় মোদি বলেন, ‘কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার অর্থ দেয়ার ঘোষণা দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।’
তিনি বলেন, আমাদের ঐক্য ও যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা কোভিড-১৯-এর চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবো।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লক্ষ মার্কিন ডলার দেয়ার ঘোষণার একদিন পর মোদি তার এ কৃতজ্ঞতা প্রকাশ করলেন।
প্রাণঘাতি করোনা ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত ১৬ হাজার ৫০০ লোকের মৃত্যু এবং তিন লাখ ৭৫ হাজারেরও বেশি লোক আক্রান্ত হয়েছে।
সম্প্রতি সার্ক (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) নেতৃবৃন্দের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই তহবিল গঠনের প্রস্তাব করেন।
ভারত ভয়াবহ করোনা ভাইরাস মোকাবেলায় প্রাথমিকভাবে তহবিলে এক কোটি মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে।
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রোববার বাসসকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য সংকট মোকাবেলায় সার্ক সচিবালয় বরাবরে মৌখিকভাবে এই তহবিল অনুমোদন করেন।
তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সার্ক সচিবালয় ও ভারত সরকারের বরাবরে করোনা মোকাবেলায় বাংলাদেশের ১৫ লক্ষ মার্কিন ডলার দেয়ার প্রতিশ্রুতি বিষয়ে নোট ভারবাল পাঠাবে।
মন্ত্রী বলেন, এখন এই তহবিলের অর্থ করোনা মোকাবেলায় ব্যয় করা হবে। কিন্তু পরে এ অঞ্চলের জনগণের অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় এ তহবিলের অর্থ খরচ করা হবে।
এদিকে এই তহবিলে নেপাল ও আফগানিস্তান প্রত্যেকে ১০ লাখ মার্কিন ডলার এবং মালদ্বীপ ও ভুটান যথাক্রমে দুই লাখ ও এক লাখ মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT