করোনা মোকাবেলায় এডিবি’র প্রতিশ্রুতি ৯.৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে


Published: 2020-08-04 17:22:29 BdST, Updated: 2020-10-30 06:44:23 BdST

 

ঢাকা, ৪ আগস্ট, ২০২০ : এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) নোভেল করোনা ভাইরাসের প্রভাব মোকাবেলায় ফেব্রুয়ারি মাসের শুরু থেকে গত ছয় মাসে উন্নয়নশীল সদস্য দেশসমূহ এবং বেসরকারী খাতে সহায়তা হিসেবে ৯.৩ বিলিয়ন মার্কিন ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।
পাশাপাশি অন্যান্য উন্নয়ন সহযোগীরা ৪.৬ বিলিয়ন যৌথ-অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে।
এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবি’র এই অর্থায়ন গত ১৩ এপ্রিল ঘোষিত কোভিড-১৯ মোকাবেলায় তাদের মোট সহায়তা প্যাকেজ ২০ বিলিয়ন ডলারের অংশ।
এডিবি’র প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া বলেন, ‘আমাদের উন্নয়নশীল সদস্য রাষ্ট্রগুলোর উপর কোভিড-১৯ মহামারির মারাত্মক প্রভাব পড়েছে। এই মহামারী নজিরবিহীনভাবে বৈশ্বিক অর্থনীতির উপরও নেতিবাচক প্রভাব ফেলেছে।’
তিনি আরো বলেন, ‘আমরা এই মহামারি মোকাবেলায় সম্ভাব্য সব ধরনের সম্পদ কাজে লাগানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।
গত ৩১ জুলাই পর্যন্ত, প্রতিশ্রুত মোট ৯.৩ বিলিয়ন ডলারের মধ্যে এডিবি বিভিন্ন দেশের সরকারকে ৭.৮ বিলিয়ন ডলার দিয়েছে যা করোনার অভিঘাত মোকাবেলায় ব্যবহার করা হচ্ছে।
এডিবি’র কাউন্টারসাইক্লিক্যাল সাপোর্ট ফ্যাসিলিটির আওতায় কোভিড-১৯ প্যান্ডেমিক রেসপন্স অপশন (সিপিআরও) এর মাধ্যমে মোট ৬.৯ বিলিয়ন ডলার প্রদান করা হয়েছে।
গত ৩১ জুলাই পর্যন্ত ১৬টি দেশ সিপিআরও সহায়তার অর্থ পেয়েছে। করোনার অভিঘাতে কর্মহীন ও বেকার হয়ে পড়া মানুষ এবং দরিদ্র ও ঝুঁকির মধ্যে রয়েছে এমন জনগোষ্ঠী বিশেষত নারী ও শিশুদের নিরাপত্তা বলয় জোরদার করতে এই অর্থ ব্যবহৃত হচ্ছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের উহানে একটি চিকিৎসা সরঞ্জাম প্রতিষ্ঠানকে সরাসরি অর্থ সহায়তা সহ কোভিড-১৯ অভিঘাত মোকাবেলায় বেসরকারি কোম্পানিগুলোকে ৫৮.৬ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়া হয়েছে। এছাড়া, এডিবি ট্রেড ফাইন্যান্স, সাপ্লাই চেইন ফাইন্যান্স ও মাইক্রো ফাইন্যান্স কর্মসূচিগুলোতে ১.৩ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।
এডিবি উদ্ভুত পরিস্থিতিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্বব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, দ্বিপাক্ষিক অন্যান্য প্রতিষ্ঠান ও জাতিসংঘসহ অংশীদারদের সাথে কোভিড-১৯ মোকাবেলায় ঘনিষ্ঠভাবে সমন্বয় রক্ষা করে চলেছে।
এডিবি ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে কারিগরি ও নীতিগত পরামর্শ গ্রহণ করেছে।
আসাকাওয়া বলেন, ‘এই সংকট থেকে উত্তরণে আমাদের উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার লক্ষ্যে আমরা আমাদের প্রয়াস চালিয়ে যাব।’

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT