করোনাভাইরাস ভ্যাকসিনের জন্য রাশিয়াকে ধন্যবাদ ভেনিজুয়েলার প্রেসিডেন্টের


Published: 2020-10-03 23:59:42 BdST, Updated: 2020-10-30 08:24:17 BdST

 

হাভানা, ৩ অক্টোবর, ২০২০ : রাশিয়া ভেনিজুয়েলায় স্পুটনিক ভি নামে প্রথম ব্যাচের করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহ করেছে। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এজন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ নাগরিকদের ধন্যবাদ জানিয়েছেন। রুশ বার্তা সংস্থা তাস এখবর জানায়।
মাদুরো শুক্রবার টুইটারে লিখেছেন, স্পুটনিক ভি ইতিমধ্যেই এখানে! আমরা পশ্চিম গোলার্ধে কোভিড-১৯-এর এ ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় ধাপ শুরুর করা প্রথম দেশ। ভেনিজুয়েলার জনগণের পক্ষ থেকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ জনগণের সংহতির জন্য আমি ধন্যবাদ জানাই।
শুক্রবার সকালে করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম ব্যাচ স্পুটনিক ভি ভেনেজুয়েলায় পৌঁছে। কর্তৃপক্ষ জানায়, ভেনিজুয়েলার প্রায় ২ হাজার নাগরিক ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষায় অংশ নেবে। তবে দেশটির ভাইস প্রেসিডেন্ট ডেলসি রড্রিগেজ তার নিজ ভূখন্ডে এই ভ্যাকসিন উৎপাদন শুরু করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন।
রাশিয়া করোনাভাইরাস ভ্যাকসিন উৎপাদনকারী প্রথম দেশ। ১১ আগস্ট নিবন্ধিত ভ্যাকসিনটির নাম স্পুটনিক ভি।
রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো বলেন, এনপিএফ গামালিয়া ফেডারেল রিসার্চ সেন্টার এপিডেমিওলজি ও মাইক্রোবায়োলজি নির্মিত ভ্যাকসিনটি ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে কার্যকারিতা ও নিরাপত্তা যাচাই করেছে। ১৫ ই আগস্ট, রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় ভ্যাকসিন উৎপাদন শুরুর ঘোষণা দেয়।
রুশ প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিভ বলেন, রাশিয়া আগস্টে, ২০টি রাজ্য থেকে স্পুটনিক ভি ভ্যাকসিনের ১ বিলিয়ন ডোজ উৎপাদন ও সরবরাহের অনুরোধ পেয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT