সেরামকে ১০ লাখ করোনা টিকার ডোজ ফেরত নিতে বলছে দক্ষিণ আফ্রিকা


Published: 2021-02-16 14:52:21 BdST, Updated: 2021-02-28 21:02:59 BdST

নিজস্ব প্রতিবেদক

বার্তা সংস্থা রয়টার্স ,দ্য ইকোনমিক টাইমস পত্রিকার খবরের আলোকে জানিয়েছে যে ,দক্ষিণ আফ্রিকা, ভারতের সেরাম ইনস্টিটিউটকে ১০ লাখ ডোজ করোনার টিকা ফেরত নিতে বলেছে।

 

ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি করোনার টিকার নাম ‘কোভিশিল্ড’। বিশ্বের এই অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতে   অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উৎপাদিত এই করোনার টিকা তৈরি করছে।



সেরাম ইনস্টিটিউট গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ১০ লাখ ডোজ করোনার এই টিকা পাঠায়। দক্ষিণ আফ্রিকায় আরও ৫ লাখ ডোজ টিকা পাঠানোর কথা সেরামের যা আগামী কয়েক সপ্তাহের মধ্যে পৌঁছে যাবে বলে জানানো হয়। কিন্তু এখন দক্ষিণ আফ্রিকা টিকা ফেরত নিতে বলছে সেরামকে।

 

দক্ষিণ আফ্রিকা এক সপ্তাহ আগে ঘোষণা দেয় যে তারা অক্সফোর্ডের টিকার ব্যবহার স্থগিত করতে যাচ্ছে। কারণ হিসেবে জানা যায় যে দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের টিকা নিয়ে ছোট পরিসরে পরীক্ষা  চালায়। পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে দেখা যায় এই টিকা দেশটিতে শনাক্ত করোনার নতুন ধরনে সৃষ্ট হালকা থেকে মাঝারি অসুস্থতার বিরুদ্ধে নূন্যতম সুরক্ষা দেয়। পরীক্ষার ওই ফলাফলের পরই দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের টিকা প্রদান স্থগিত করে।দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তাঁর দেশের সরকার অক্সফোর্ডের টিকা বিক্রি করে দেয়ার চিন্তাভাবনা করছে।



রয়টার্স দক্ষিণ আফ্রিকা টিকা ফেরত নিতে বলার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ব্যাপারে সেরাম ইনস্টিটিউটের মন্তব্য জানতে চেয়েছিল। কিন্তু এ ব্যাপারে সেরামের এখন পর্যন্ত কোনো সাড়া পাওয়া যায়নি।



অ্যাস্ট্রাজেনেকা  এ ব্যাপারে বলেছে, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত নতুন ধরনের করোনায় সৃষ্ট কেবল হালকা অসুস্থতা এর বিরুদ্ধে তাদের টিকা স্বল্প সুরক্ষা দিতে সক্ষম।

 

অথচ এই টিকা জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল সোমবার ডব্লিউএইচও এই অনুমোদন দেয়।

 

ফাইজার-বায়োএনটেক ও মডার্নার তৈরি টিকার তুলনায় অক্সফোর্ডের টিকা সহজলভ্য। এটি সাধারণ রেফ্রিজারেটর এ সংরক্ষণ করা যায়, মূল্যে ও সাশ্রয়ী। তাই অনুন্নত, দরিদ্র দেশগুলোতে এবং গণহারে ব্যবহারের ক্ষেত্রে এই টিকা সুবিধাজনক বলে মতামত দিয়েছেন দেশ বিদেশের বিশেষজ্ঞরা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT