বিশ^বাসীর কাছে ৫০ বছরের অর্জন তুলে ধরবে বাংলাদেশদুবাই ২০২০ এক্সপোতে


Published: 2021-09-27 16:53:00 BdST, Updated: 2021-10-19 03:17:51 BdST

 

ঢাকা ঃ ২৭ সেপ্টেম্বর
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, দুবাই ২০২০ এক্সপোতে বিশ^বাসীর কাছে বাংলাদেশের ৫০ বছরের অর্জন তুলে ধরা হবে। ছয় মাসব্যাপী এ ওয়াল্ড এক্সপোতে বাংলাদেশের বিভিন্ন খাতের অর্জন, পণ্য, ধারণা উদ্ভাবন, জাতীয় ব্র্যান্ড, পর্যটন এবং ইতিহাস ব্যবসায়ীক পরিবেশ প্রচারের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জল করার চেষ্টা করা হবে। অলিম্পিক গেমস, ফিফা ওয়াল্ড কাপ এর পরে তৃতীয় বৈশি^ক ইভেন্ট হিসেবে ওয়াল্ড এক্সপো মূলত বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়ন অগ্রগতি, বাণিজ্য সম্ভাবনা ও সংস্কৃতি বিশ^বাসীর সামনে উপস্থাপনের সুযোগ হবে। বাণিজ্যমন্ত্রী বলেন, এক্সপো কর্তৃপক্ষ বাংলাদেশ ও বিশ^ সম্প্রদায়ের জন্য দেশের ইমেজ বৃদ্ধিতে আগামী ৩ ডিসেম্বর ইন্টারন্যাশনাল ডে অফ পারসনস উইথ ডিজএবিলিটিস, ১৬ ডিসেম্বর কান্ট্রি ডে, ২১ ফেব্রæয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠান এবং ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে বিশেষ আয়োজন থাকবে। দুবাই ২০২০ এক্সপো আয়োজনের মূল থিম কানেকটিং মাইন্ডস, ক্রিয়েটিং দি ফিউচার ( ঈড়হহবপঃরহম গরহফং, ঈৎবধঃরহম ঃযব ঋঁঃঁৎব) এবং সাব থিম তিনটি অপারচুনিটি, মোবাইলিটি এবং সাসটেইনেবিলিটি (ঙঢ়ঢ়ড়ৎঃঁহরঃু, গড়নরষরঃু ধহফ ঝঁংঃধরহধনরষরঃু).

বাণিজ্যমন্ত্রী আজ (২৭ সেপ্টেম্বর) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘দুবাই ২০২০ এক্সপো’ এ অংশগ্রহণ উপলক্ষে আয়োজিত প্রেস বিফিং এ সাংবাদিকদের এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ প্যাভিলিয়নের এক্সিবিশন টাইটেল নির্ধারণ করা হয়েছে- ইন্দোমিটেবল বাংলাদেশঃ টুয়ার্ডস সাসটেনেবল ডেভেলপমেন্ট (ওহফড়সরঃধনষব নধহমষধফবংয: ঃড়ধিৎফং ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ)। বাংলাদেশের দ্বিতল বিশিষ্ট প্যাভিলিয়নের নীচ তলায় প্রদর্শনীর জন্য এবং দ্বিতীয় তলায় দাপ্তরিক, সেমিনার ও বিজনেস টু বিজনেস সভার কাজে ব্যবহার করা হবে। এ এক্সপোর মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন, অগ্রগতি, সাফল্য এবং বাণিজ্য সম্ভাবনা যথাযথভাবে তুলে ধরা হবে। এজন্য বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সাথে বাণিজ্য মন্ত্রণালয় সমন্বয় সাধন করবে। এ জন্য প্রযোজ্য পণ্য, অডিও-ভিজ্যুয়াল, ডকুমেন্টারি ইত্যাদি প্রদর্শণ করা হবে।

উল্লেখ্য, বিগত ২০১৫ সালে ইটালির মিলানে সর্বশেষ ওয়াল্ড এক্সপো অনুষ্ঠিত হয়েছিল। মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া অঞ্চলে সংযুক্ত আরব আমিরাত প্রথমবারের মতো ওয়াল্ড এক্সপো ২০২০ এর আয়োজন করছে। কোভিডের কারনে এ এক্সপো আগামী ০১ ক্টোবর শুরু হয়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত চরবে।

এসময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব(রপ্তানি) মো. হাফিজুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান(অতিরিক্ত সচিব) এ এইচ এম আহসান, বাণিজ্য মন্ত্রণারয়ের যুগ্ম সচিব(রপ্তানি) মো. আব্দুর রহিম খান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ED
২৭/০৯/২০২১

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT