চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রম সনাক্ত : ইসরো


Published: 2019-09-09 00:53:45 BdST, Updated: 2019-09-21 15:16:57 BdST

 

নয়াদিল্লী, ৮ সেপ্টেম্বর, ২০১৯ ঃ ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)’র গ্রাউন্ড স্টেশন চন্দ্রযান ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ল্যান্ডারটিকে চন্দ্রপৃষ্ঠে সনাক্ত করা হয়েছে। রোববার সকালে চন্দ্রযানের একটি অংশ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের নির্ধারিত সময়ে ইসরোর সঙ্গে এটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
আজ ইসরোর চেয়ারম্যান কে শিভানের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানায়, ‘চন্দ্রযান ২ এর বিক্রম মডিউলকে চন্দ্রপৃষ্ঠে সনাক্ত করা হয়েছে। এটি অবশ্যই সেখানে আছড়ে পড়েছে। পরিকল্পনা অনুযায়ী সফল অবতরণ হয়নি।’
শিভান বার্তা সংস্থাকে জানিয়েছে, ল্যান্ডার রোভার প্রজ্ঞান ভেতরেই আছে। চন্দ্রযান-২ অর্বিটারের ক্যামেরায় এটিকে সনাক্ত করা হয়েছে।
পাশাপাশি তিনি সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ইসরো ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, ‘শিগগিরই এটার সাথে যোগাযোগ করা হবে।’
এনডিটিভি শিভানের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘এই মুহূর্তে ল্যান্ডারের ক্ষতি হয়েছে কিনা তা জানা সম্ভব নয়।’
শনিবার মাঝরাতে ভারতের মহাকাশযানটি চন্দ্রপৃষ্ঠে অবতরনের কথা ছিল। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায়ই এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যদি সফল হতে পারত তবে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর ভারতই হতো চন্দ্রপৃষ্ঠে সফলভাবে মহাকাশযান অবতারণকারী চতুর্থ দেশ। এছাড়াও ভারত চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে সফল অভিযান চালানো প্রথম দেশের গৌরব অর্জন করত।

বাসস

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT