এপ্রিল ২০২১ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি’র অর্থায়নে কক্সবাজার-টেকনাফ সড়ক উন্নয়ন


Published: 2021-04-06 18:09:02 BdST, Updated: 2021-05-07 16:18:52 BdST



ঢাকা, মঙ্গলবার, ৬ এপ্রিল ২০২১
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি’র অর্থায়নে কক্সবাজার-টেকনাফ সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় কক্সবাজারের লিংক রোড হতে উনচিপ্রাং পর্যন্ত সম্প্রসারিত সড়ক উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

মন্ত্রী আজ সকালে নিজ বাসভবন হতে ভিডিও কনফারেন্সে সম্প্রসারিত এ সড়কাংশ উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জানান, প্রায় ৩০৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজার-টেকনাফ মহাসড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় প্রথম ফেজের প্রথম প্যাকেজে কক্সবাজারের লিংক রোড হতে উখিয়া পর্যন্ত ২৫ কিলোমিটার এবং দ্বিতীয় প্যাকেজে উখিয়া হতে উনচিপ্রাং পর্যন্ত ২৫ কিলোমিটারসহ মোট ৫০ কিলোমিটার সড়ক মজবুতিকরণসহ প্রশস্তকরণ করা হয়েছে।

তিনি আরো জানান, রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য অসংখ্য আশ্রয়ন ক্যাম্প এই মহাসড়কের পার্শ্বেই গড়ে উঠেছে। রোহিঙ্গাদের জন্য গৃহিত বিভিন্ন প্রকল্পসমূহের কার্যক্রমকে ঘিরে দেশ-বিদেশের কূটনৈতিক ব্যক্তিবর্গ, বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি, দেশ-বিদেশের অতিথি যাতায়াতে বিশেষ ভূমিকা পালন করছে এই মহাসড়কটি। এছাড়া বাংলাদেশ সরকারের বøু-ইকোনমির একটি অংশ হিসেবে টেকনাফ উপজেলার ‘সাবরাং অর্থনৈতিক অঞ্চলকে’ যোগাযোগ নেটওয়ার্কের আওতায় এনে দেশের সার্বিক অর্থনীতিতে মহাসড়কটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক চারলেনে উন্নীতকরণ সরকারের অগ্রাধিকার উল্লেখ করে তিনি জানান, পার্বত্য চট্টগ্রাম এবং কক্সবাজারকে ঘিরে সরকারের যে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে তা দ্রæতগতিতে এগিয়ে চলেছে। কক্সবাজারের বাস্তবায়িত হচ্ছে ব্যাপকভিত্তিক উন্নয়ন পরিকল্পনা।

ভিডিও কনফারেন্সে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আবদুস সবুর, কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, সড়ক ও জনপথ চট্ট্রগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল ওয়াহিদসহ মন্ত্রণালয়, সওজ এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

স্বাক্ষরিত/-
শেখ ওয়ালিদ ফয়েজ
তথ্য অফিসার
০১৭১৩-৮২৩৭৩১

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT