নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান।বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত হলেন


Published: 2019-08-18 14:51:21 BdST, Updated: 2019-09-21 15:52:03 BdST

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত হলেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। শনিবার (১৭ আগস্ট) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২২ ও ২৩ অক্টোবর ২০১৬ সালে জাতীয় কাউন্সিলের প্রদত্ত ক্ষমতাবলে আতাউর রহমানকে দলের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আতাউর রহমান ১৯৪১ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। স্কুলে থাকাকালীন সাংস্কৃতিক অঙ্গনে জড়িয়ে পড়েন। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নটীর পূজা’ নাটক দেখে তার মঞ্চপাঠ শুরু। ‘নাগরিক নাট্য সম্প্রদায়’ এর প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম তিনি।

তিনি একই সাথে অভিনেতা ও নির্দেশক। ১৯৭২ সালে নাগরিকের ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ এর মাধ্যমে নাট্য নির্দেশনা শুরু করেন। মঞ্চের পাশাপাশি রেডিও ও টেলিভিশনেও তিনি সমানতালে অভিনয় করে যাচ্ছেন কয়েক দশক। তিনি নাট্য বিষয়ক বই রচনা করেছেন। নাট্যসমালোচনা, উপস্থাপনা, শিক্ষকতা, টেলিভিশন নাট্যকার, প্রবন্ধকার, বক্তা হিসেবেও নিজের অবস্থান তৈরি করেছেন।

২০০১ সালে নাট্যক্ষেত্রে অবদানের জন্য আতাউর রহমান একুশে পদকে ভূষিত হন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT