চুক্তি না বুঝেই হতাশা প্রকাশ পুরনো কুঅভ‌্যাস- তথ‌্যমন্ত্রী


Published: 2019-10-07 19:30:58 BdST, Updated: 2019-10-20 20:01:44 BdST

 

ঢাকা, সোমবার ৭ অক্টোবর ২০১৯

তথ‌্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, চুক্তি না পড়ে, না বুঝেই যারা হতাশা প্রকাশ করেন, সেটা তাদের পুরনো কুঅভ‌্যাসেরই ফল। সবকিছুতেই হতাশা ব‌্যক্ত করা, না পড়েই প্রতিক্রিয়া দেয়া তাদের অভ‌্যাস, এমনকি নিজের ব‌্যাপারেও তারা আশাবাদী নন বলেই মনে হয়। সেকারণেই তারা বোঝেননি যে, এলপিজি মানে প্রাকৃতিক গ‌্যাস নয়, বরং ‘ক্রুড অয়েল’ বা অশোধিত পেট্রোলিয়াম পরিশোধন করার সময় প্রাপ্ত উপজাত, যা রপ্তানির সুযোগ দেশের জন‌্য অর্থনৈতিকভাবে অনেক লাভজনক।

সোমবার সন্ধ‌্যায় রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ কার্যালয়ে দলের প্রচার উপ-কমিটির সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ‌্যসমাপ্ত ভারত সফরে সম্পাদিত চুক্তি বিষয়ে বিএনপি, বাসদ ও তেল-গ‌্যাস-বিদ‌্যুৎ-বন্দর রক্ষা পরিষদের মন্তব‌্য প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির সভাপতি এইচ টি ইমাম, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

ড. হাছান মাহমুদ এসময় ব‌্যাখ‌্যা করে বলেন, বিদেশ থেকে আমরা যে ‘ক্রুড অয়েল’ আমদানি করি তা ‘রিফাইন’ বা পরিশোধন করার সময় তেলের পাশাপশি প্রাপ্ত উপজাত হচ্ছে এই এলপিজি, যা রপ্তানির সুযোগ আমাদের অর্থনীতির জন‌্য সুসংবাদ।

ফেনী নদীর পানি ভারতের ব‌্যবহার প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘ত্রিপুরা থেকে আগত ফেনী নদীর পানি ভারত আগে থেকেই ব‌্যবহার করে আসছিল, এবারের চুক্তিতে তাকে একটি কাঠামো-সীমার মধ‌্যে আনা হয়েছে আর ১ দশমিক ৮২ কিউসেক হচ্ছে মাত্র ৫১ লিটার পানি।’

‘প্রধানমন্ত্রীর এ সফর অত‌্যন্ত ফলপ্রসূ’ উল্লেখ করে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, চট্টগ্রাম ও মংলা বন্দর ব‌্যবহারে ‘স্ট‌্যান্ডার্ড অপরেটিং প্রসিডিউর-এসওপি’ বা কার্যপ্রণালী স্বাক্ষর একটি অসামান‌্য অগ্রগতি। ভারতের চট্টগ্রাম ও মংলা, বিশেষ করে চট্টগ্রাম বন্দর ব‌্যবহারের ফলে আমাদের প্রচুর বৈদেশিক মুদ্রা ও বন্দর ব‌্যবহারজনিত নানামুখী আয় বৃদ্ধি
পাবে। ভারতের পূর্বাঞ্চলের সাথে বাণিজ‌্যের জন‌্যই মূলত: গড়ে তোলা চট্টগ্রাম বন্দর দেশের অর্থনীতিতে আরো ভালো ভূমিকা রাখতে পারবে।

বুয়েটে ছাত্র নিহত হবার ঘটনা নিয়ে প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, ‘অত‌্যন্ত দু:খজনক এ ঘটনাটি তদন্তাধীন। তদন্তে যে বা যারাই দোষী প্রমাণিত হবে, তাদের বিরুদ্ধেই ব‌্যবস্থা নেয়া হবে। আর কাউকে আটক করার অর্থ তাকে দোষী সাব‌্যস্ত করা নয়, তদন্তের পরই দোষী কে বা কারা বোঝা যাবে।’

আওয়ামী লীগ প্রচার উপ-কমিটির কার্যক্রমের ওপর আলোকপাত করে মন্ত্রী এসময় জানান, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেটের পর এবার আগামী ২৭ অক্টোবর খুলনায় ‘তারুণ‌্যের ভাবনায় আওয়ামী লীগ’ উন্মুক্ত সেমিনার আয়োজন করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক যে গ্রন্থটি প্রচার উপ-কমিটি প্রকাশ করেছিল, মুজিব বর্ষ উপলক্ষে সেগ্রন্থের ২য় সংস্করণ প্রকাশিত হবে । আর শিঘ্রই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর রচিত ‘গণতন্ত্রের বহ্নিশিখা’রও ২য় সংস্করণ ও একটি ফটো এলবাম প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম চলমান দুর্নীতি-বিরোধী অভিযান নিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, ‘দুর্নীতি বা দুর্বৃত্তায়নের হোতা যেই হোক, কোনো ছাড় দেয়া হবে না।’

###

-মীর আকরাম PRO

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT