ইসলাম ধর্ম গ্রহণ ধর্ম নিয়ে ১৫ বছরের গবেষণার পরে জবি শিক্ষিকার ইসলাম গ্রহণ


Published: 2021-02-19 16:16:56 BdST, Updated: 2021-05-07 17:11:31 BdST

শহীদুল ইসলাম

 

ধর্ম নিয়ে প্রায় ১৫ বছরের গবেষণার পরে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) লোক প্রশাসন বিভাগের এক সহকারী অধ্যাপিকা ।
ধর্ম গ্রহণের বিষয়টি নিয়ে ফেসবুকে ওই শিক্ষিকা ৭ মিনিট ২২ সেকেন্ডের একটি ভিডিও বার্তা দিয়েছেন।

ভিডিও বার্তায় ওই শিক্ষিকা বলেন, “এমন জায়গা থেকে ইসলামে আসছি, যে অবস্থান থেকে বা যে সময়টাতে আসছি , এটা সম্পূর্ণই ৩ টি জিনিসকে ব্যাবহার করে আসেছি”।

আমি গত ২৯ বছরে আমার সমাজ, “আমার পরিবার, মানুষের আচরণ পর্যবেক্ষণ করেছি। ২৯ বছর অন্যান্য ধর্ম গ্রন্থ পড়েছি। আমি হিন্দু ধর্মে তো জিবন জাপনই করেছি”।

আমি প্রথম হিন্দু ধর্ম পড়া শুরু করি অনার্স প্রথম বর্ষে। পরে বাইবেল পড়লাম। জাপানের সানজু ধর্ম নিয়ে পড়ালেখা করেছি। অথাৎ তুলনামূলক একটা পড়াশোনা তো আমি করেছি।
পড়াশোনার পরে ২০১২ সাল পর্যন্ত আমি এই সিদ্ধান্তে আসলাম যে এগুলো মানুষের লেখা বই। তার মানে আমি একটা সিদ্ধান্তে আসতে পারলাম ।

তার পর ২৯ বছ এসে আমি প্রথম কোরানের বাংলা অনুবাদ পড়ি। তার মানি এই না যে আমি ১১৪ সুরার সবগুলো পড়েছি। আমার চোখের সামনে যখন যেটা এসেছে সেটা পড়েছি। যে কয়টা হাদিস আমার চোখের সামনে আসেছে পড়েছি।

শিক্ষিকা বলেন , যখন আমি কোরানের আয়াতগুলো বোঝার চেষ্টা করেছি তখন বার বার একটা প্রশ্ন ছিলো ! আল্লাহ কেন এটা বলছেন! আল্লাহ কেন এটা বললেন তোমাকে এটা পালন করতে হবে!!।
এ ব্যাপারে কখনও আমি আল্লাহর সাহায্য পেয়েছি। তিনি আমাকে সাহায্যে করেছেন। কখনও স্বপ্নেও দেখেছি জানি এটা সকলে বিশ্বাস করবে কিনা!!

আমি আমার ২৯ বছর লেখাপড়ার ভিত্তিতে যে বিবেক বুদ্ধি,আকাঙ্খা তৈরি হয়েছিলো সেটার ভিত্তিতে আমি প্রথমে ইসলামকে ১ মাস পালন করেছি। আর শুরুর ১৬ দিনের মাথায় আমি বুঝতে পেরেছি আমি ইসলাম ধর্ম গ্রহণ করতে পেরেছি।

আমাকে পরিবার ও বিভিন্ন যায়গা থেকে বলা হয়েছে দরকার নেই । তখন আমি প্রতিবাদ করতে পেরেছি যে না আমি আল্লাহকে চিনেছি। আমি বুঝেছি আল্লাহ কেন এই বিধানগুলো দিয়েছেন।

আমি নবী করীম সাল্লাল্লাহু আলাই সাল্লামকে ভালো বাসতে শিখেছি। আমি বুঝতে পেরেছি উনি আমার ভালোর জন্যই এতগুলো কথা বলে গিয়েছেন। সুতরাং আজকে থেকে আমি তার বাধ্য হবো । বাধ্যতা স্বিকার করলাম । আমি বাধ্য ভাবেই চলবো । যখন যেটুকু বুঝে এসেছি। সেটাই পালন করবো।

ইসলাম ধর্ম গ্রহণকারী এই শিক্ষিকা পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে । পরে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পেশায় নিজেকে নিয়োজিত করেন।

শহীদুল/

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT