আন্তর্জাতিক নারী দিবসদেশব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস


Published: 2021-03-08 15:43:07 BdST, Updated: 2021-05-07 16:25:24 BdST

নিজস্ব প্রতিবেদক 

বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। প্রতি বছর ৮ মার্চ তারিখে পালিত হয় এই বিশেষ দিনটি।

ইতিহাসের পাতা থেকে ভবিষ্যতের পৃথিবীতে মহিলাদের জয়যাত্রাকে তুলে ধরে এই দিন। জাতি, ধর্ম, ভাষা, সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতি সমস্ত দর্শনের উর্ধ্বে গিয়ে কুর্নিশ জানানো হয় মহিলাদের কৃতিত্বকে।

এই দিনটিকে উপলক্ষ্য করেই আরও জোরদার হয়ে ওঠে মহিলাদের অধিকারের লড়াই। এই প্রেক্ষাপটে আসুন জেনে নেওয়া যাক আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস ও তাৎপর্য; জেনে নেওয়া যাক এবারের থিম সম্পর্কে!

১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি। আমেরিকায় প্রথমবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছিল। অবশ্য এর পিছনে একটা কারণ ছিল। বছর খানেক আগে অর্থাৎ ১৯০৮ সালে আমেরিকার সোশ্যালিস্ট পার্টির তরফে ধর্মঘট ডাকা হয়। লক্ষ্য ছিল, আমেরিকার বস্ত্রশিল্পের সঙ্গে যুক্ত মহিলা-শ্রমিকরা যেন যথাযোগ্য সম্মান পান। অন্য দিকে, রাশিয়ার মহিলা-শ্রমিকরাও ২৮ ফেব্রুয়ারি নারী দিবস উদযাপন শুরু করেন।

এর পর ১৯১০ সালের মার্চে অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি-সহ নানা দেশে প্রথমবার নারী দিবস পালন করা হয়েছিল। নারীর কাজের অধিকার, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং কাজের বৈষম্য সহ নানা ইস্যুতে সরব হন লক্ষ লক্ষ মানুষ। ১৯১১ সালে জার্মানির ক্লারা জেটকিনের (Clara Zetkin) নেতৃত্বে একটা বড় মাত্রা পায় এই আন্দোলন। ধীরে ধীরে নারীদের অধিকার ও প্রাপ্য আদায়ের এই আন্দোলন গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। এই সময় ১৭টি দেশের ১০০ মহিলাকে নিয়ে একটি কনফারেন্সও হয়। ১৯১৩ সালে ফেব্রুয়ারির বদলে ৮ মার্চ তারিখ নির্ধারিত হয়।
 
এর পর থেকে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে বেছে নেওয়া হয়। পরের দিকে, আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রসংঘও সিলমোহর দেয়। ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে রাষ্ট্রসংঘের তরফে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করা হয়। সেই থেকে শুরু।

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল #ChooseToChallenge। এক কথায় বলতে গেলে, এই বিশ্ব তথা যেখানে হাজার চ্যালেঞ্জ, বাধা, বিপত্তি, প্রতিবন্ধকতা রয়েছে, সেই জায়গা ততটাই সচেতন ও অভিজ্ঞ। আর এই চ্যালেঞ্জ বা প্রতিবন্ধকতা থেকেই চেঞ্জ তথা পরিবর্তন আসে। এবারের থিমের মূল লক্ষ্য হল করোনা চ্যালেঞ্জ। মূলত করোনাভাইরাস উদ্ভূত চ্যালেঞ্জ বা প্রতিবন্ধকতাগুলিকে চিহ্নিত করা হয়েছে এবারের আন্তর্জাতিক নারী দিবসে। এক্ষেত্রে মহিলাদের ভূমিকার বিষয়টি নিয়েও বিশদে আলোচনা করা হয়েছে। বিশেষ করে পরিস্থিতির মোকাবিলায় যে নীতি নির্ধারণ বা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া হচ্ছে, সেখানে মহিলাদের কতটা ভূমিকা রয়েছে, তা দেখা হচ্ছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT