শেখ হাসিনা নারীর সুরক্ষা নিশ্চিত করতে বহুমুখী কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন : স্পিকার


Published: 2021-12-09 21:36:45 BdST, Updated: 2022-01-26 19:27:11 BdST

 

ঢাকা, ৯ ডিসেম্বর, ২০২১ :  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, কিশোরী স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিয়ে  রোধ, নারীর সার্বিক সুরক্ষা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুমুখী কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন।
তিনি বলেন, বাল্যবিয়ে রোধ করে কিশোরী স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এসপিসিপিডি প্রকল্পের আওতায় নিয়মিত কর্মশালা আয়োজন করা হচ্ছে। বাল্যবিয়ে কিশোরী মেয়েদের জীবন ও স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে। সংসদ সদস্যগণ নিজ নিজ এলাকায় এসব কর্মশালায় অংশগ্রহণের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখছেন।
এসপিসিপিডি প্রকল্পের আওতায় আজ টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় অনুষ্ঠিত 'কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিয়ে  প্রতিরোধ বিষয়ক পরামর্শ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।
স্পিকার বলেন,  দেশে বাল্যবিয়ে প্রতিরোধে যথাযথ আইন ও এর প্রয়োগ আছে। সরকার উপবৃত্তির ব্যবস্থা করেছে, যার মাধ্যমে পরিবার ও অভিভাবকদের নারীশিক্ষার প্রতি উৎসাহিত করা হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে নারীশিক্ষার বিস্তার ঘটেছে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জায়গাটি প্রধানমন্ত্রী সুসংহত করেছেন। ঘরে-বাইরে নারীরা আজ প্রতিষ্ঠিত। বর্তমান যুগে মেয়েরা আর বোঝা নয়, তারা রাষ্ট্রের সম্পদ।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে আইনী কাঠামোর পাশাপাশি দরকার সামাজিক সচেতনতা, এই সচেতনতা তৈরির জন্য এ ধরণের কর্মশালা গুরুত্বপূর্ণ। অভিভাবকদের পাশাপাশি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা জরুরি। কেননা, নারীরা আজ যথাযথ শিক্ষায় শিক্ষিত হয়ে দক্ষতার সাথে জাতীয় অর্থনীতিতে অবদান রেখে চলেছে। কোভিডকালীন সময়ে নারীদের উপর যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা কাটিয়ে নারীদের এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান স্পিকার।
স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ হাসান ইমাম খাঁনের সভাপতিত্বে ও সংসদ সচিবালয়ের সচিব কে আম আব্দুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম বক্তব্য  রাখেন। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com

সম্পাদক: মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ

যোগাযোগ: গুলিস্তান শপিং কমপ্লেক্স, রুম নং-১০০, ঢাকা। মোবাইল: ০১৭৪০-৫৯৯৯৮৮. E-mail: odhikarpatra@gmail.com


Developed by: EASTERN IT