ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পরিত্যক্ত বোতল দিয়ে ডাস্টবিন তৈরি করেন প্রতিবন্ধী মাহফুজ-স্বপ্ন এভারেস্ট জয়ের

আহসানুল ইসলাম আমিন | প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩ ০৩:২৯

আহসানুল ইসলাম আমিন
প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩ ০৩:২৯

নিজস্ব প্রতিবেদক:

পরিত্যক্ত বোতল দিয়ে ডাস্টবিন তৈরি সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন নাটোরের ছেলে মাহফুজুর রহমান। প্রতিবন্ধী হয়েও অদম্য ইচ্ছাশক্তি নিয়ে এগিয়ে যাচ্ছেন এই তরুণ।

রিকশা চালক সুজাদুর রহমান ও মাতা গৃহিণী শাহানাজ বেগম একমাত্র ছেলে মাহফুজুর রহমান। ছয় মাস বয়সে হঠ্যাৎ একদিন অসুস্থ হয়ে পড়েন। পরে দুই পায়ের শক্তি হারিয়ে ফেলেন মাহফুজুর। লাঠিতে ভর করেই চলাচল করতে হয় তার। তবুও স্বপ্ন দেখেন পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করার।

মানুষের ফেলে দেওয়া বোতল দিয়ে ডাস্টবিন তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন ২৭ বছর বয়েসী এই তরুন। তার ডাস্টবিন তৈরি দেখতে অনেকেই আসেন তার বাড়িতে।

জানা গেছে,মাহফুজুর কিছু স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য। তারপর পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য ছুটে বেড়ায় নাটোরের বিভিন্ন প্রান্তরে। যেখানেই যান তার সাথে থাকে একটি করে ব্যাগ। রাস্তায় ছুড়ে ফেলা চিপ্সের প্যাক, সিগারেটের প্যাক, পলিথিন, ছেঁড়া জুতা ওষুধের খোসা পরিষ্কার করেন তিনি।

মাহফুজ বলেন,একদিন হঠ্যাৎ চিন্তা করি ফেলে দেওয়া বোতল দিয়ে কিছু তৈরি করতে হবে। যা মানুষের উপকারে আসবে। তারপর থেকে বিভিন্ন এলাকা থেকে মানুষের ফেলে দেওয়া বোতল সংগ্রহ করি। এরপর দুই হাজার ৫০০ বোতল সংগ্রহ করি। পরে বোতল, গুনার তার আর বাঁশের বাতা দিয়ে দিয়ে তৈরি করি ডাস্টবিন। আর এসব ডাস্টবিন নাটোরের বিভিন্ন হাটে-বাজারে বিনামূল্যে স্থাপন করছেন মাহফুজ। এসব প্লাস্টিক বোতল পরিবেশের অনেক ক্ষতিকর। প্লাস্টিক মাটির সঙ্গে মিশতে সময় লাগে ৫'শ বছরের অধিক সময়। আমরা এসব বোতল ফেলে না দিয়ে নিজেরাই ডাস্টবিন তৈরি করে নিজের কাজে ব্যবহার করতে পারি।



আপনার মূল্যবান মতামত দিন: