ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

দেশের তাপমাত্রা কমতে পারে

odhikarpatra | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৪

odhikarpatra
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৪

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ : আবহাওয়া অফিস জানিয়েছে, আজ শনিবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রী সেলসিয়াস কমতে পারে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া বগুড়া, সিরাজগঞ্জ ও সিলেট জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা  প্রশমিত হতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নি¤œচাপ, পরবর্তীতে গভীর স্থল নি¤œচাপে পরিণত হয়ে আজ শনিবার সকাল ৯টায় যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে। এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিম বঙ্গ, গভীর স্থল নি¤œচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগেরে প্রবল অবস্থায় রয়েছে।  
শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৭ দশমিক ৯ ডিগ্রি এবং সর্বনি¤œ  যশোরে ২৩ ডিগ্রি সেলসিয়াস।
গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ২৭৩ মিলিমিটার। এছাড়াও কক্সবাজারে ২২৫ মিলিমিটার, চট্টগ্রামে ২০৩ মিলিমিটার, সন্দ্বীপে ১৫২ মিলিমিটার, আমবাগানে ১১৫, কয়রায় ৯৩ মিলিমিটার ও বরিশালে ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৪৫মিনিটে।



আপনার মূল্যবান মতামত দিন: