odhikarpatra@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

নার্সদের চাই নমনীয় মনোভাব, সহ্য শক্তি এবং ধৈর্য

ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ | প্রকাশিত: ১২ মে ২০২২ ২০:১৭

ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ
প্রকাশিত: ১২ মে ২০২২ ২০:১৭

আজ আন্তর্জাতিক নার্সেস দিবস ২০২২। মানব সেবায় অনন্য দায়িত্বপালনকারী নার্সদের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনের দিন হিসেবে বিশ্বব্যাপী আজ বৃহস্পতিবার (১২ মে) যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হবে।

আজকের এই দিনে ফ্লোরেন্স নাইটিঙ্গেল জন্মগ্রহণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তার জন্মবার্ষিকী উপলক্ষেই প্রতিবছর এইদিনে বিশ্বজুড়ে পালিত আন্তর্জাতিক নার্স দিবস। ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০২ তম জন্মবার্ষিকী।

ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে। তিনি ছিলেন অপূর্ব রূপসী, অন্যদিকে খুবই দয়ালু ও স্নেহপূর্ণ মনের অধিকারী। তাকে ইউরোপের অন্ধকারে আলোকবর্তিকা বলে আখ্যায়িত করা হয়। নাইটিঙ্গেলের বাবা ছিলেন দুটো স্টেটের মালিক এক ধনী ভূস্বামী। নাইটিঙ্গেল যখন কেবল যৌবনে পা দেন, তখন তার ধনী বাবা পুরো পরিবারকে নিয়ে ইউরোপ ভ্রমণে বের হন। এই ভ্রমণই তরুণী নাইটিঙ্গেলের চিন্তাধারায় ব্যাপক পরিবর্তন নিয়ে আসে।

নাইটিঙ্গেল মানবসেবার প্রতি প্রথম টান অনুভব করেন ১৭ বছর বয়সে লন্ডনে থাকা অবস্থায়। পরবর্তীতে এই টানকে তিনি ‘ঈশ্বরের ডাক’ বলে অভিহিত করেছিলেন। তবে সেবাকে জীবনের ব্রত হিসাবে নেয়ার কথায় প্রবল আপত্তি আসে তার পরিবার থেকে। তখন সমাজে নার্সিং ছিল নিম্নবিত্ত, অসহায়, বিধবা নারীদের পেশা। পরিবারের প্রবল আপত্তিকে পাশ কাটিয়ে তিনি নিজেকে নার্সিংয়ের কৌশল ও জ্ঞানে দক্ষ করে তোলেন। বিভিন্ন দেশে ভ্রমণের সুবাদে তিনি সেসব দেশের সেবা ব্যবস্থা সম্পর্কে ধারণা ও অপেক্ষাকৃত উন্নত ব্যবস্থাতে প্রশিক্ষণ লাভ করেন।

১৮৫৩ সালে লন্ডনের মেয়েদের একটি হাসপাতালে নিয়ন্ত্রকের দায়িত্ব নেন। নাইটিঙ্গেলের সবচেয়ে বড় অবদান ছিল ক্রিমিয়ার যুদ্ধে অসুস্থ সৈন্যদের পাশে দাঁড়ানো। রাশিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের এই যুদ্ধে সৈন্যদের অবস্থা বিপন্ন। সে সময় প্রতিরক্ষা দপ্তরের সেক্রেটারি সিডনি হার্বাট নাইটিঙ্গেলকে লিখলেন- ‘যুদ্ধের এই বিশৃঙ্খল অবস্থায় আহত সৈন্যদের তত্ত্বাবধান করার মতো একজনও উপযুক্ত ব্যক্তি নেই। যদি আপনি এ কাজের ভার গ্রহণ করেন, দেশ আপনার কাছে কৃতজ্ঞ থাকবে।’

নিজ উদ্যোগে নার্সিংয়ের জন্য ৩৮ জনের স্বেচ্ছাসেবী দল নিয়ে তিনি ছুটে যান যুদ্ধে অসুস্থ সৈন্যদের পাশে

নিজ উদ্যোগে নার্সিংয়ের জন্য ৩৮ জনের স্বেচ্ছাসেবী দল নিয়ে তিনি ছুটে যান যুদ্ধে অসুস্থ সৈন্যদের পাশে

দেশের এই ডাক নাইটিঙ্গেল উপেক্ষা করতে পারেননি। নিজ উদ্যোগে নার্সিংয়ের জন্য ৩৮ জনের স্বেচ্ছাসেবী দল নিয়ে তিনি ছুটে যান। যা আজও নার্সিং সেবার এক অনন্য উদাহরণ হয়ে আছে। বিশ্বে ১৯৬৫ সাল থেকে পালিত হয়ে আসলেও বাংলাদেশেও ১৯৭৪ সাল থেকে দেশে দিবসটি পালন করে আসছে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে ১ জন চিকিৎসকের বিপরীতে ৩ জন রেজিস্ট্রার্ড নার্স প্রয়োজন। তবে বাংলাদেশে ডাক্তারের তুলনায় নার্সের সংখ্যা কম। করোনার ৩য় ও চতুর্থ ঢেউ মোকাবিলায় তাই জরুরি ভিত্তিতে দেশের স্বাস্থ্যখাতে নার্স সংকট সমাধানে সরকারিভাবে নার্স নিয়োগের জরুরি উদ্যোগ নিতে হবে এবং নার্সদের বিদ্যমান সকল সমস্যা সমাধানে সরকারকে জরুরি উদ্যোগ নেয়ার আহবান জানাচ্ছেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটি।আজকের বিষয় নিয়ে কলাম লিখেছেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট গবেষক ডা.এম এম মাজেদ তার কলামে লিখেন.. নার্সিং এমন একটি বিশেষত্ব যার গুরুত্বকে চূড়ান্তভাবে বিবেচনা করা যায় না। আসলে, কোনও ডাক্তার যদি তার সহকারী না থাকে তবে তার কর্তব্যগুলি সামলাতে পারবেন না। এটি দেওয়া, আমরা নিরাপদে বলতে পারি যে কোনও ক্লিনিক বা হাসপাতালে একজন নার্স অপরিহার্য।তবে এই কর্মচারীর দায়িত্ব সম্পর্কে আমরা কতটা জানি? তাদের মাঝে মাঝে কী ধরণের সমস্যার মুখোমুখি হতে হয়? এবং এমন কি কোনও মেয়ে যে কোনও নার্সের পথ বেছে নিয়েছে তার সম্ভাবনা কী?

> পেশা সম্পর্কে সাধারণ তথ্য

নার্স প্রাথমিকভাবে ডাক্তার ডান হাত। যার প্রধান দায়িত্ব হ'ল ডাক্তারকে নির্দেশ দেওয়া হয়েছে তাকে কাকে দেওয়া হয়েছে এটি পরীক্ষার সংগ্রহ, ড্রোপার স্থাপন, রোগীর জন্য বিছানার লিনেনের ব্যবস্থা ইত্যাদি হতে পারে। এটি হ'ল এবং বড় আকারের একজন নার্সের ভূমিকা সহায়ক।তবে, তা সত্ত্বেও, তিনি কোনও চিকিৎসা প্রতিষ্ঠানের কর্মীদের একটি গুরুত্বপূর্ণ সদস্য। সর্বোপরি, একজন নার্স কাজটির সিংহভাগ গ্রহণ করে, ফলে চিকিত্সকদের মুক্তি দেয়। এবং এগুলি, পরিবর্তে, আরও গুরুত্বপূর্ণ কাজের জন্য আরও বেশি সময় ব্যয় করতে সক্ষম হবে: রোগ নির্ণয়, চিকিত্সা, থেরাপি ইত্যাদির একটি কোর্স নির্ধারণ করে।

> কিভাবে একটি নার্স হত্তয়া?

একজন নার্সের দায়িত্বগুলির জন্য উপযুক্ত শিক্ষার প্রয়োজন। আপনি এটি একটি মেডিকেল কলেজ বা কলেজ থেকে পেতে পারেন। প্রশিক্ষণটি নির্বাচিত প্রতিষ্ঠানের উপর নির্ভর করে 3 থেকে 4 বছর সময় নেয়।

এই সময়ের মধ্যে, শিক্ষার্থীরা এই বিশেষত্বটিতে কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা শিখবে। বিশেষত, তারা লাতিন শিখবে (যা প্রেসক্রিপশন লেখার সময় অপরিবর্তনীয়), প্রাথমিক চিকিৎসার পদ্ধতি, থেরাপির প্রাথমিক বিষয়গুলি, ওষধগুলি ব্যবহারের নিয়ম ইত্যাদি।

> নার্সদের বিধিবদ্ধ শ্রেণিবিন্যাস

এই পেশাটি নিয়ে আলোচনা করার সময়, নার্সদের শ্রেণিবদ্ধকরণ আছে এমন বিষয়টি এড়ানো যায় না। এবং, শিক্ষাগুলি একই রকম হওয়া সত্ত্বেও, দায়িত্বগুলির পরিধি সবার জন্য আলাদা।

> নার্স কি ধরণের আছে?

° প্রধান নার্স একমাত্র পদ যা কলেজ ডিগ্রি প্রয়োজন। এটির মূল কাজ নিয়ন্ত্রণ। এই কর্মচারীই মধ্য ও জুনিয়র মেডিকেল কর্মীদের কাজের সাথে সামঞ্জস্য করেন।

° সিনিয়র নার্স - প্রতিটি বিভাগের প্রধানকে অর্পিত একটি পদ। মূল কাজটি হ'ল তার নিজস্ব অধীনস্থদের পরিচালনা করে তাকে অর্পিত অঞ্চলে শৃঙ্খলা বজায় রাখা।

° একজন সেন্ড্রি নার্স এমন বিশেষজ্ঞ যা রোগীদের চিকিত্সকের সমস্ত পরামর্শ কঠোরভাবে অনুসরণ করে তা নিশ্চিত করে: ওষুধ খাওয়া, বিছানা বিশ্রাম বা ডায়েট মেনে চলা।

° প্রসিডেরাল নার্স। তিনিই ডাক্তার দ্বারা নির্ধারিত ইনজেকশন এবং ড্রপারগুলির জন্য দায়ী। এছাড়াও, তিনি বিশ্লেষণগুলি সংগ্রহ করে পরীক্ষাগারে নিয়ে যান।

° অপারেটিং রুমের নার্স সার্জনের ডান হাত। তিনি অপারেশন করার আগে অপারেটিং রুমটি প্রস্তুত করেন, যা কিছু আছে তা যাচাই করে এবং প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম নিয়ে আসে। ভবিষ্যতে, তিনি সার্জন তাকে যে সমস্ত নির্দেশনা দিয়েছেন তা অনুসরণ করে: একটি স্ক্যাল্পেল, একটি বাতা বা বলুন, একটি ট্যাম্পোন জমা দিন।

স্থানীয় নার্স কোনও বিশেষজ্ঞ একজন নির্দিষ্ট ডাক্তারের কাছে নিযুক্ত বিশেষজ্ঞ প্রায়শই, এই অবস্থানটি কাগজপত্রের সাথে সম্পর্কিত: কার্ডগুলি পূরণ করা, দস্তাবেজগুলির সাথে কাজ করা, রেকর্ড রাখা ইত্যাদি।

° জুনিয়র নার্স হায়ারার্কির সর্বনিম্ন রঞ্জ। তার দায়িত্বগুলির মধ্যে অসুস্থদের যত্ন নেওয়া এবং সিনিয়র সহকর্মীদের আদেশ অনুসরণ করা অন্তর্ভুক্ত।

> প্রয়োজনীয় গুণাবলী

সুতরাং, কোনও নার্সের দায়িত্ব খুব জটিল নয়, বিশেষত যখন ডাক্তারদের কাজের সাথে তুলনা করা হয়। তবে সেগুলিও হীন করা উচিত নয়, কারণ অন্য কোনও ব্যক্তির স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে।

অতএব, ভবিষ্যতের বিশেষজ্ঞের নিম্নলিখিত ব্যক্তিগত গুণাবলী থাকতে হবে:

প্রচুর ওষুধের শর্তাবলী এবং নাম মনে রাখার জন্য একটি ভাল স্মৃতি;

দায়বদ্ধতা, কারণ যেমনটি আগেই বলা হয়েছে যে কোনও ভুলের কারণে একজন ব্যক্তির নিজের জীবন ক্ষতি করতে পারে;

একটি জটিল মুহূর্তে সঠিক সিদ্ধান্ত নিতে প্রতিক্রিয়া গতি;

সমবেদনা, কারণ এটি ছাড়া তিনি রোগীদের তাদের প্রয়োজনীয় যত্ন প্রদান করতে সক্ষম হবেন না;

দৃষ্টি স্নায়ু এবং মানসিকতা, যেহেতু ওষধে আপনাকে অপ্রীতিকর বিষয়গুলি সহ অনেকগুলি বিষয় মোকাবেলা করতে হবে।

> কাজের জায়গায় আপনাকে কী করতে হবে?

প্রতিটি চিকিৎসা প্রতিষ্ঠানের একজন নার্সের নিজস্ব নির্দেশ (কাজের বিবরণ) থাকে। এই দস্তাবেজটিতে এই কর্মচারীর সমস্ত দায়িত্বের একটি সম্পূর্ণ তালিকা রয়েছে এবং দায়িত্ব নেওয়ার সময় তাকে অবশ্যই এটির সাথে নিজেকে পরিচিত করতে হবে। এই নথিতে সুনির্দিষ্ট সমস্ত সম্ভাব্য প্রয়োজনীয়তা বর্ণনা করা অসম্ভব, কারণ তারা প্রতিষ্ঠানের নীতি অনুসারে পৃথক হতে পারে।

তবে আমি কয়েকটি উদাহরণ দেব:

প্রথমত, নার্স রোগীদের অবস্থা পর্যবেক্ষণ করে। পরীক্ষা নেয়, তাদের সুস্থতায় আগ্রহী এবং তাদের চিকিত্সা পদ্ধতিতে নিয়ে যায়।

যে কোনও নার্স চিকিৎসকদের নির্দেশ অনুসরণ করেন, বিশেষত যখন তারা রোগীদের সাথে কাজ করার সাথে সম্পর্কিত হন।

রোগীর চিকিৎসা সম্পর্কিত বেশ কয়েকটি পদ্ধতিও এই কর্মচারীর কাঁধে পড়ে। তাই নার্সরা ড্রপার রেখে, ইনজেকশন দেয়, ফিজিওথেরাপি চালায় এবং ওষুধের ডোজ রেট দেয়।

এছাড়াও নার্সরা প্রায়শই হাসপাতালের রেকর্ড নিয়ে কাজ করে। উদাহরণস্বরূপ, তারা রোগী কার্ডগুলি পূরণ করে, হাসপাতালের জায়াগুলির রেকর্ড রাখে, স্রাবের জন্য নথি জমা দেয় ইত্যাদি।

> পেশার সুবিধা এবং অসুবিধা

যদি আমরা সুবিধাগুলি সম্পর্কে কথা বলি, তবে এখানে প্রথমে শ্রমবাজারে উচ্চ চাহিদা নোট করা দরকার। প্রায় প্রতিটি বিশেষজ্ঞ তার শহরে একটি বিনামূল্যে জায়গা গণনা করতে পারেন।

তবে ডাউনসাইডও রয়েছে। বিশেষত, স্বল্প মজুরি এবং কর্মজীবনের বৃদ্ধির অভাব। এমনকি আপনার সিনিয়র নার্সের অবস্থানের উপরে উঠার সমস্ত আকাঙ্ক্ষার পরেও এটি কার্যকর হবে না।

একজন নার্সের অবশ্যই মানুষের শারীরবৃত্ত ও শারীরবৃত্তির বোধগম্যতা থাকতে হবে, জরুরী প্রাথমিক চিকিৎসা সরবরাহ করতে এবং প্রয়োজনীয় চিকিৎসা পদ্ধতি সম্পাদন করতে সক্ষম হতে হবে।

নার্স (নার্স) - নার্সিং বিশেষজ্ঞ, উপস্থিত চিকিৎসকের পেশাদার সহকারী। পেশার পুরুষ সংস্করণ - নার্স. জীববিজ্ঞানে যারা আগ্রহী তাদের জন্য পেশাটি উপযুক্ত (স্কুল বিষয়গুলিতে আগ্রহের দ্বারা একটি পেশা বেছে নেওয়া দেখুন)।

> পেশা বৈশিষ্ট্য

একজন চিকিৎসক বা প্যারামেডিক রোগীর পরীক্ষা করেন এবং চিকিত্সার পরামর্শ দেন, কাউকে অবশ্যই এই অ্যাপয়েন্টমেন্টগুলি পূরণ করতে হবে: ইনজেকশন দিন, আইভি লাগান, ক্ষতটি ব্যান্ডেজ করুন, ওষুধ দিন, তাপমাত্রা পরীক্ষা করুন ইত্যাদি সবই একজন নার্স (বা নার্স) দ্বারা সম্পন্ন করেছেন - নার্সিং কর্মীদের মধ্যে একজন বিশেষজ্ঞ। প্রায়শই একজন নার্স রোগীদের সাথে ডাক্তারের চেয়েও বেশি যোগাযোগ করে। এবং চিকিৎসার সাফল্য তার দক্ষতার উপর নির্ভর করে।

একজন নার্সের নির্দিষ্ট দায়িত্ব কর্মক্ষেত্রের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, পলিক্লিনিকের কোনও নার্স একজন চিকিৎসককে রোগীদের দেখতে সাহায্য করতে পারে। এটা জেলা সেবিকা... তিনি রেজিস্ট্রি থেকে বহিরাগত রোগীদের রেকর্ড সরবরাহের উপর নজর রাখেন (তারা চিকিৎসার রেকর্ড রাখে); পরীক্ষাগার এবং এক্স-রে ঘরে বিশ্লেষণ এবং সিদ্ধান্তের ফলাফল গ্রহণ করে; নিশ্চিত করে নিন যে চিকিত্সকের হাতে সবসময় জীবাণুমুক্ত যন্ত্র এবং প্রয়োজনীয় ওষুধ রয়েছে।

যক্ষ্মা প্রতিরোধ, ডার্মাটোভেনারোলজিকাল, নিউরোপসাইকিয়াট্রিক ডিসপেনসারিগুলির পাশাপাশি মহিলাদের এবং শিশুদের ক্লিনিকগুলিতে তারা কাজ করে ভিজিট নার্সরা... পৃষ্ঠপোষকতা (ফরাসী পৃষ্ঠপোষকতা থেকে - পৃষ্ঠপোষকতা, অভিভাবকত্ব) এর অর্থ হ'ল চিকিত্সা পদ্ধতি বাড়িতেই চালিত হয়। ভিজিট করা নার্সরা ঘরে বসে রোগীদের দেখতে যান এবং তাদের ইনজেকশন, ড্রেসিং, রক্তচাপ পরিমাপ করেন ইত্যাদি দেন

নার্স ফিজিওথেরাপি রুমে বিশেষ ডিভাইসগুলি ব্যবহার করে চিকিত্সা পদ্ধতি পরিচালনা করে: ইউএইচএফ ডিভাইস, আল্ট্রাসাউন্ড, ইলেক্ট্রোফোরসিস ইত্যাদি

কার্যনির্বাহী নার্সইনজেকশন তৈরি করে (অন্তঃসত্ত্বাগুলি সহ), শিরা থেকে রক্ত বের করে, ড্রপারগুলিতে ফেলে। এগুলি অত্যন্ত জটিল পদ্ধতি - তাদের উচ্চ যোগ্যতা এবং অনর্থক দক্ষতা প্রয়োজন। বিশেষত যদি প্রক্রিয়া নার্স কোনও হাসপাতালে কাজ করে তবে গুরুতর রোগীরাও মিথ্যা বলতে পারেন।

চার্জ নার্স - ওষুধ বিতরণ, সংক্ষেপণ, ক্যান, এনিমা, ইনজেকশন রাখে। তিনি তাপমাত্রা, চাপ এবং প্রতিটি রোগীর সুস্থতার জন্য উপস্থিত চিকিৎসককে প্রতিবেদনও পরিমাপ করেন। এবং প্রয়োজনে নার্স জরুরী যত্ন প্রদান করে (উদাহরণস্বরূপ, অজ্ঞান হওয়া বা রক্তক্ষরণের জন্য)।

প্রতিটি রোগীর স্বাস্থ্য ওয়ার্ড নার্সের কাজের উপর নির্ভর করে। বিশেষত যদি এটি গুরুতর রোগী হয়। ভাল হাসপাতালগুলিতে, ওয়ার্ড নার্সরা (জুনিয়র নার্স এবং নার্সদের সহায়তায়) দুর্বল রোগীদের যত্ন নেয়: তারা খাওয়ান, ধোয়েন, লিনেন পরিবর্তন করেন, নিশ্চিত করুন যে কোনও শয্যা নেই।

ওয়ার্ড নার্সদের অসতর্কতা বা ভুলে যাওয়ার কোনও অধিকার নেই। দুর্ভাগ্যক্রমে, একজন ওয়ার্ড নার্সের কাজ রাতের শিফটে জড়িত। এটি আপনার স্বাস্থ্যের পক্ষে খারাপ।

অপারেটিং রুম নার্স সার্জনকে সহায়তা করে এবং অপারেটিং রুমটি সর্বদা প্রস্তুত রাখার জন্য দায়বদ্ধ। এটি সম্ভবত সবচেয়ে দায়িত্বশীল নার্সিংয়ের অবস্থান। এবং অপারেশনগুলিতে কাজ করার জন্য যাদের কমপক্ষে একটু সময় আছে তাদের মধ্যে সর্বাধিক প্রিয়। নার্স ভবিষ্যতের অপারেশনের জন্য সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম, ড্রেসিং এবং সিউন উপকরণ প্রস্তুত করে, তাদের বন্ধ্যাত্বকে নিশ্চিত করে এবং সরঞ্জামের পরিষেবামূলকতা পরীক্ষা করে। এবং অপারেশন চলাকালীন, তিনি ডাক্তারের সহায়তা করেন, সরঞ্জাম এবং উপকরণ সরবরাহ করেন। অপারেশনের সাফল্য নির্ভর করে চিকিত্সক এবং নার্সের মধ্যে ক্রিয়াগুলির সমন্বয়ের উপর। এই কাজের জন্য কেবল ভাল জ্ঞান এবং দক্ষতাই নয়, প্রতিক্রিয়ার গতি এবং একটি শক্তিশালী স্নায়ুতন্ত্রেরও প্রয়োজন। এবং আরও ভাল স্বাস্থ্য: সার্জনের মতো নার্সকেও পুরো অপারেশন চলাকালীন তার পায়ে দাঁড়াতে হবে। অপারেশনের পরে যদি রোগীর ড্রেসিংয়ের প্রয়োজন হয় তবে সেগুলি অপারেটিং নার্সও তৈরি করেন।জীবাণুমুক্ত করার জন্য, যন্ত্রগুলি নেওয়া হয় জীবাণুমুক্তকরণ বিভাগ... সেখানে কর্মরত নার্স বিশেষ সরঞ্জাম দিয়ে নিয়ন্ত্রণ করা হয়: বাষ্প, অতিবেগুনী চেম্বার, অটোক্লেভস ইত্যাদি।

> একজন নার্সের এই সব গুণাবলী চাইঃ-

একজন নার্স লালন পালন করেন এবং সুরক্ষা জোগান। অসুস্থ, আহত ও বয়স্ক লোকদের যত্ন নেয়ার জন্যে সবসময় তৈরি থাকেন। তবে ভালো নার্স হতে হলে দক্ষতা নিঃস্বার্থতার পাশাপাশি প্রশিক্ষণ ও অভিজ্ঞতার বিষয়টিও খুব গুরুত্বপূর্ণ।

একজন দক্ষ নার্স হওয়ার জন্যে যদিও নিঃস্বার্থ হওয়া দরকার কিন্তু শুধু তাই-ই যথেষ্ট নয়। ভালো নার্স হওয়ার জন্যে অনেক প্রশিক্ষণ ও অভিজ্ঞতা দরকার। নার্সিংয়ের ওপর এক থেকে চার বছর বা তারও বেশি সময় পড়াশোনা করতে এবং হাতে-কলমে শিক্ষা নিতে হবে। কিন্তু প্রশ্ন হলো, কোন গুণগুলো থাকলে একজন ভালো নার্স হওয়া যায়? ‘সচেতন থাক’ নামক একটি পত্রিকা কিছু অভিজ্ঞ নার্সদের এই প্রশ্নটা করেছে, এখানে তাদের কয়েকজনের কথা তুলে ধরা হলো-

• ডাক্তার রোগ সারান কিন্তু নার্স রোগীর দেখাশোনা করেন। এই জন্যে নার্সদের প্রায়ই মানসিক ও শারীরিকভাবে ভেঙে পড়া সেই সমস্ত রোগীদের গড়ে তুলতে হয়, যারা জানতে পারেন যে তাদের এক দীর্ঘস্থায়ী রোগ হয়েছে বা খুব শিগগিরই মারা যাবে। আপনাকে একজন রোগীর মায়ের ভূমিকা নিতে হবে’ -কারমেন কিলমার্টিন, স্পেন।

• একজন রোগীর ব্যথা ও যন্ত্রণাকে অনুভব করতে হবে ও তাকে সাহায্য করার ইচ্ছা থাকতে হবে। এ জন্যে দয়া ও ধৈর্য থাকা দরকার। নার্সিং ও চিকিৎসা বিদ্যা সম্পর্কে সবসময় আরও বেশি জানতে হবে’ -তাদাশি হাতানো, জাপান।

• সম্প্রতি নার্সদের আরও বেশি করে পেশাদারি জ্ঞান নেয়ার দরকার হয়েছে। তাই, তাদের পড়াশোনা করার ইচ্ছা ও তা বোঝার ক্ষমতা থাকা দরকার। শুধু তাই নয়, প্রয়োজনে নার্সদের তড়িত সিদ্ধান্ত ও সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে’ -কেইকো কাওয়ানে, জাপান।

• একজন নার্স হিসেবে আপনাকে আন্তরিক মনোভাব দেখাতে হবে। আপনার সহ্য শক্তি থাকতে হবে এবং সহানুভূতি দেখাতে হবে’ -আরাসেলি গারসিয়া পাডিয়া, মেক্সিকো।

• একজন ভালো নার্সের মনোযোগ দিয়ে পড়ার অভ্যাস থাকতে হবে, সবকিছু খুব ভালোভাবে খেয়াল করতে এবং পেশাদারি হতে হবে। একজন নার্সের মধ্যে যদি আত্মত্যাগের মনোভাব না থাকে অর্থাৎ তার মধ্যে যদি সামান্য স্বার্থপরতা থাকে বা তার থেকে উঁচু মর্যাদার মেডিকেল কর্তৃপক্ষের কেউ পরামর্শ দিলে যদি সে বিরক্ত হয়, তাহলে ওই নার্স রোগী এবং তার সহকর্মীদের জন্যে অনুপযোগী বলে বিবেচিত হবে’ -রোসাঞ্জেলা সান্তোষ, ব্রাজিল।

• কয়েকটা গুণ থাকতেই হবে যেমন- নমনীয় মনোভাব, সহ্য শক্তি এবং ধৈর্য। শুধু তাই নয়, আপনাকে খোলা মনের হতে হবে আর সেইসঙ্গে সহকর্মী ও মেডিকেল কর্তৃপক্ষের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা থাকতে হবে। দক্ষভাবে কাজ করে চলার জন্যে আপনাকে নতুন নতুন কৌশলগুলো তাড়াতাড়ি শিখে নিতে হবে’ -মার্ক কোলার, ফ্রান্স।

• লোকেদেরকে ভালোবাসতে হবে এবং অন্যদের সাহায্য করার ইচ্ছা আপনার থাকতে হবে। কঠিন মানসিক চাপ মোকাবিলা করার শক্তি থাকতে হবে; কারণ এই কাজে কোনোভাবেই ভুল করা চলবে না। আপনার মানিয়ে নেওয়ার ক্ষমতাও থাকতে হবে যাতে প্রয়োজনে অল্প কয়েকজন সহকর্মী নিয়েও উন্নত মানের সেবা প্রদান করতে পারেন’ -ক্লডিয়া রেকারবাকার, নেদারল্যান্ড।

তবে এটি সত্যি যে নার্সিংয়ে আপনাকে বৃহৎ হৃদয় নিয়ে আসতে হবে বিতরণ করতে হবে ভালোবাসার স্পর্শ। রোগীর অনুভূতি নিজের ভেতরে বোঝার অসীম ক্ষমতা অর্জন করতে হবে।

লেখক, প্রতিষ্ঠাতা,জাতীয় রোগী কল্যাণ সোসাইটি।



আপনার মূল্যবান মতামত দিন: