odhikarpatra@gmail.com ঢাকা | শনিবার, ১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

রেমিট্যান্স প্রেরকরা ডলার প্রতি সর্বোচ্চ ১০৮ টাকা ও রপ্তানিকারকরা ৯৯ টাকা পাবেন

odhikarpatra | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২ ২১:২৮

odhikarpatra
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২ ২১:২৮

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) আজ মার্কিন ডলারের একটি অভিন্ন বিনিময় হার নির্ধারণ করেছে।

নতুন হার অনুসারে বাংলাদেশের ব্যাংকগুলো তাদের কাছ থেকে প্রতি মার্কিন ডলার ক্রয়ের ক্ষেত্রে রেমিট্যান্স  প্রেরকদের সর্বোচ্চ ১০৮ টাকা এবং রপ্তানিকারকদের ৯৯ টাকা দিতে পারবে।
সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও বাফেডার চেয়ারম্যান আফজাল করিম নগরীর সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে বাফেডা ও এবিবির মধ্যে এক সভার পর এ দর ঘোষণা করেন।
আফজাল করিম বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে যে কোনো সময় এ দর পরিবর্তন হতে পারে।
সভায় রেমিট্যান্স ও রপ্তানি বিলের হারের গড় হিসাব করে সর্বোচ্চ ১ টাকা বৃদ্ধির মাধ্যমে এলসি (লেটার অব ক্রেডিট) নিষ্পত্তির হার নির্ধারণ করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।
বাসসের সাথে আলাপকালে বাফেডা সদস্য এবং মধুমতি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. শফিউল আজম বলেন, উভয় সংস্থাই বৈদেশিক মুদ্রার বাজারকে স্থিতিশীল করার প্রয়াসে এ অভিন্ন বিনিময় হার নির্ধারণ করেছে।
ডলারের বাজারে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালের সভাপতিত্বে এবিবি ও বাফেডা নেতৃবৃন্দের সঙ্গে যৌথসভা অনুষ্ঠিত হয়।
বৈঠক শেষে গভর্নর আবদুর রউফ তালুকদার যোগ দেন। কিন্তু ডলারের জন্য একক হারে সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারেনি তারা।
উভয় সংস্থাই ডলারের অভিন্ন হার নির্ধারণের আগে ডলারের বাজার পর্যবেক্ষণ এবং আমদানি-রপ্তানি পরিস্থিতি বোঝার জন্য সময় চেয়েছিল।



আপনার মূল্যবান মতামত দিন: