ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

রাশিয়া ইউক্রেনের পাওয়ার গ্রিডকে 'যুদ্ধক্ষেত্রে' পরিণত করছে : জেলেনস্কি

odhikarpatra | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২ ০৭:০৮

odhikarpatra
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২ ০৭:০৮

 প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার বলেছেন, রাশিয়া ইউক্রেনের পাওয়ার গ্রিডকে ‘যুদ্ধক্ষেত্রে’ পরিণত করেছে এবং এতে ইউক্রেন যুদ্ধে ইউরোপে একটি নতুন মাত্রা যোগ হয়েছে।

ইইউ কাউন্সিলে এক ভাষণে জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার নেতৃত্ব বিদ্যুত সরবরাহ ব্যবস্থাকে যুদ্ধক্ষেত্রে পরিণত করার  দিকে ধাবিত করছে এবং এর পরিণতি ইউরোপে আমাদের সবার জন্য খুবই বিপজ্জনক।’ খবর এএফপি’র।
রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় এক সপ্তাহের মধ্যে দেশের ৩০ শতাংশের  বেশি পাওয়ার স্টেশন ধ্বংস হওয়ার পর ইউক্রেন জুড়ে শক্তি-সংরক্ষণের ব্যবস্থা  নেওয়া হচ্ছে।
জেলেনস্কি আরো বলেন, ‘রাশিয়া ইউক্রেনীয়দের ইইউ দেশগুলোতে ধাবিত করার জন্য উস্কে দিচ্ছে।’ তিনি বলেন, ইউক্রেনের জ্বালানি সুবিধাগুলিতে রাশিয়ান হামলার লক্ষ্য ছিল ‘এই শরৎকালে এবং শীতকালে ইউক্রেনের জন্য যতটা সম্ভব বিদ্যুৎ ও তাপ সমস্যা তৈরি করা। এতে করে যতটা সম্ভব ইউক্রেনীয়রা আপনাদের দেশগুলির দিকে ধাবিত হবে।’
হামলার প্রতিক্রিয়া হিসেবে, ইউক্রেনীয় নেতা ইউরোপীয় দেশগুলির প্রতি কিয়েভের সামরিক বাহিনীকে আরও অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা সরবরাহ করার এবং রাশিয়ার যুদ্ধে অর্থায়ন করার ক্ষমতা সীমিত করতে মস্কোকে আরও অর্থনৈতিক শাস্তি দিয়ে আঘাত করার আহ্বান জানান।
তিনি বলেন , ইউক্রেনের সামরিক বাহিনী বেলারুশিয়ান অঞ্চল থেকে রাশিয়ার আক্রমণের ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সতর্ক করার পরে বেলারুশের সাথে ইউক্রেনের সীমান্তে  মোতায়েন করার জন্য একটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশনের জন্য উক্রেনের প্রস্তাব প্রতিদিন আরও প্রাসঙ্গিক হয়ে উঠছে।



আপনার মূল্যবান মতামত দিন: