ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেন সীমান্তে রুশ বিমান বিধ্বস্ত : ৭৪ আরোহীই নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ২৪ জানুয়ারী ২০২৪ ২৩:১৯

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারী ২০২৪ ২৩:১৯

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার একটি সামরিক বিমান ৭৪ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে ইউক্রেনের ৬৫ জন যুদ্ধবন্দী রয়েছে। ইউক্রেনের নিক্ষেপ করা তিনটি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি ভূপাতিত হয়। বিমানটির সকল আরোহী নিহত হয়ছে বলে নিশ্চিত করেছেন রাশিয়ান কর্মকর্তারা।

আরেকটি বিমান ৮০ জন যুদ্ধবন্দী নিয়ে একই স্থানে যাচ্ছিল। কিন্তু এই বিমানের দুর্ঘটনার খবর পেয়ে সেটি ফিরে যায়। ইউক্রেনের সাথে বন্দী বিনিময় চুক্তির অংশ হিসেবে এসব লোককে সেখানে নিয়ে যাওয়া হচ্ছিল বলে রুশ সূত্র জানিয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) বেলগোরোদ সীমান্ত অঞ্চলে এ ঘটনা ঘটে।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভায়াচেসলাভ গ্লাদকোভ বিধ্বস্ত বিমানের সব আরোহীর প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘বেলগোরোদ অঞ্চলে বিধ্বস্ত সামরিক বাহিনীর ইলিউশিন-৭৬ বিমানের সব আরোহীই নিহত হয়েছেন।’

রাশিয়ার বার্তাসংস্থা রিয়া নভোস্তি জানিয়েছে, ছয়জন ক্রুসহ আরো নয়জন বিমানটিতে ছিল।

ইউক্রেন সূত্র দাবি করেছে, বিমানটি এ-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য ক্ষেপণাস্ত্র বহন করছিল।

কার্তাপোলভ বলেন, ‘ইউক্রেন আসন্ন বিনিময় সম্পর্কে ভালোভাবে অবগত ছিল এবং বন্দীদের কিভাবে ফেরত দেয়া হবে সে সম্পর্কে অবহিত ছিল। কিন্তু ইলিউশিন-৭৬ বিমানটিতে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। ’তিনি আরো বলেন, ক্ষেপণাস্ত্রগুলো প্যাট্রিয়ট নাকি জার্মান-নির্মিত আইআরআইএস-টিএস তা তদন্তের মাধ্যমে জানা যাবে।

সূত্র : বিবিসি, সিএনএন 



আপনার মূল্যবান মতামত দিন: