ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পার্বত্য সাত উপজেলায় নিজেদের কর্তৃত্ব চায় কেএনএফ

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৭ এপ্রিল ২০২৪ ১৩:৪১

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৭ এপ্রিল ২০২৪ ১৩:৪১

দেশের তিন পার্বত্য জেলায় ত্রাসের আরেক নাম হিসেবে আবির্ভূত হয়েছে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। সম্প্রতি বান্দরবানের রুমা ও থানচিতে সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকের তিনটি শাখায় নজিরবিহীন ডাকাতির ঘটনা ঘটিয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই গত বৃহস্পতিবার থানচি বাজারে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে পুলিশ-বিজিবির ওপর হামলা করে বসে তারা। একইদিন গভীর রাতে আরেকটি সন্ত্রাসী হামলা হয় বান্দরবানের আলীকদমে; পুলিশ ও সেনাবাহিনীর তল্লাশি চৌকিতে।

এরই মধ্যে দেশের পার্বত্য অঞ্চলের ত্রাস হয়ে ওঠা গোষ্ঠীটির বিরুদ্ধে যৌথ অভিযানে নেমেছে প্রতিরক্ষা বাহিনী; শনিবার পরিস্থিতি পর্যবেক্ষণে রুমা সফরে যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সেখানে তিনি বলেন, এখন পর্যন্ত ধারণা হচ্ছে যে কেএনএফের সন্ত্রাসীদের মূল উদ্দেশ্য ছিল অর্থ সংগ্রহ করা। তাদের দমনে যা যা করা দরকার তার সবই করবে আমাদের নিরাপত্তা বাহিনী।

তবে এবার কেএনএফই নিজেদের সাম্প্রতিক তৎপরতার কারণ স্পষ্ট করেছে, যা থেকে বোঝা যাচ্ছে যে অর্থ নয়, বরং পার্বত্য অঞ্চল দখলই মূল উদ্দেশ্য তাদের। শনিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিবৃতি দিয়ে বিষয়টি স্পষ্ট করেছে পাহাড়ের শান্তির জন্য হুমকি হয়ে ওঠা সংগঠনটি। 



আপনার মূল্যবান মতামত দিন: