ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

পাকিস্তানের ইসলামাবাদে গণহত্যা দিবস পালন

Admin 1 | প্রকাশিত: ২৬ মার্চ ২০১৭ ০৩:১০

Admin 1
প্রকাশিত: ২৬ মার্চ ২০১৭ ০৩:১০

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে ‘গণহত্যা দিবস’ পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ ২৫ মার্চ সকালে চ্যান্সারিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভার শুরুতে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে, বিশেষ করে ২৫ মার্চ কালো রাতে শাহাদাতবরণকারীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় বক্তারা ১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাতে নিরস্ত্র বাঙালি ছাত্র, যুবকসহ আবালবৃদ্ধবনিতার ওপর পাকিস্তানি বাহিনীর অতর্কিত হামলা ও নৃশংস হত্যাকাণ্ডের কথা উল্লেখ করেন। তারা বলেন, পাকিস্তানি বাহিনীর এই বর্বরতা ও নৃশংস গণহত্যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সংঘটিত অন্য যেকোনো গণহত্যার চেয়ে ভয়াবহ।
আলোচনা সভায় হাইকমিশনার তারিক আহসান ২৫ মার্চ দিবাগত রাতে নিরীহ ও নিরস্ত্র বাঙালিদের ওপর বিনা প্ররোচনায় বর্বরোচিত হামলা ও হত্যাযজ্ঞ চালানোর জন্য পাকিস্তান দখলদার বাহিনীর তীব্র নিন্দা জানিয়ে বলেন, এ ঘটনার পরই বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন। তিনি মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানান।
তারিক আহসান ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনের দেওয়া গণহত্যার সংজ্ঞার ব্যাখ্যা দিয়ে বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত ব্যাপক হত্যাযজ্ঞ গণহত্যার সংজ্ঞার সঙ্গে সম্পূর্ণভাবে মিলে যায়। তিনি বলেন, আজকের এই দিনে সবাইকে গভীরভাবে উপলব্ধি করতে হবে যে, কত বড় আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। তিনি আরও বলেন, গণহত্যা দিবসের মর্মবাণী সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে যেন গণহত্যার বিপক্ষে জনমত সৃষ্টি হয় এবং কোথায়ও আর কখনো গণহত্যা সংঘটিত না হয়।
আলোচনা শেষে জাতির পিতা ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
সবশেষে ১৯৭১ সালের গণহত্যার ওপর নির্মিত একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।



আপনার মূল্যবান মতামত দিন: