ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

চট্টগ্রাম বন্দর জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : রাষ্ট্রপতি

Admin 1 | প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৭ ০৮:২০

Admin 1
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৭ ০৮:২০

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, চট্টগ্রাম বন্দর জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
তিনি বলেন, ‘১৮৮৮ সালের ২৫ এপ্রিল চট্টগ্রাম বন্দর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। তার আগে থেকেই জাতীয় উন্নয়নে এ বন্দরটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ভূ-রাজনৈতিক বিবেচনায় এ বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃত।’
আগামীকাল ১৩০তম বন্দর দিবস উপলক্ষে আজ মঙ্গলবার দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
চট্টগ্রাম বন্দরকে এতদঞ্চলের একটি আধুনিক এবং উন্নত বন্দর হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে বন্দর কর্তৃপক্ষের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে এমন আশা প্রকাশ করে আবদুল হামিদ বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে আগামীতেও চট্টগ্রাম বন্দরের গৌরবোজ্জ¦ল ভূমিকা অক্ষুণ্ন থাকবে, এটাই দেশবাসীর প্রত্যাশা।
বাণীতে তিনি বলেন, চট্টগ্রাম বন্দর বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র। বহির্বিশ্বের সাথে বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৯২ শতাংশ এ বন্দরের মাধ্যমে সম্পন্ন হয়। সত্তর দশকের শেষের দিকে এ বন্দর কন্টেইনার বন্দরের যুগে প্রবেশ করে। ২০১৬ সালে এ বন্দর ২৩ লাখ টিইইউস কন্টেইনার হ্যান্ডেলিং করেছে, যা খুবই প্রশংসনীয়।
রাষ্ট্রপতি বলেন, বিগত অর্থবছরে চট্টগ্রাম বন্দর ১৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে এবং লয়েড’স লিস্টের জরিপে চট্টগ্রাম বন্দর বিশ্বের ১০০টি কন্টেইনার পোর্টের মধ্যে ১১ ধাপ এগিয়ে ৭৬তম অবস্থানে উন্নীত হয়েছে।
তিনি বলেন, বন্দরের কর্মক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কর্ণফুলি কন্টেইনার টার্মিনাল, পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, লালদিয়া টার্মিনাল ও বে টার্মিনাল নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বন্দরের কর্মদক্ষতা ও সামগ্রিক কার্যক্রমে এ ধরণের গতিশীলতা অব্যাহত থাকলে চট্টগ্রাম বন্দর আরো সমৃদ্ধি ও দক্ষতা অর্জনে সক্ষম হবে।
বাণীতে রাষ্ট্রপতি বন্দর দিবস উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচিকে স্বাগত জানান এবং দিবসটির সার্বিক সাফল্য কামনা করেন।



আপনার মূল্যবান মতামত দিন: