ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের দ্বাদশ ইসি - নূরুল হুদা

Admin 1 | প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৩৬

Admin 1
প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৩৬

১৯৭৩ ব্যাচের সরকারি কর্মকর্তা নূরুল হুদার বাড়ি পটুয়াখালীতে। ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয় যুগ্মসচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তার।বিএনপি-জামায়াত জোট সরকার আমলে দীর্ঘদিন ওএসডি থাকার পর ২০০৬ সালে সচিব হিসেবে অবসরে যান তিনি।সার্চ কমিটির সুপারিশে নির্বাচন কমিশনার হিসেবে আরও যে চারটি নাম ছিল, তারা হলেন পরিকল্পনা কমিশনের সাবেক সদস‌্য আবদুল মান্নান, অধ‌্যাপক তোফায়েল আহমেদ, অধ‌্যাপক জারিনা রহমান খান ও অধ‌্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ। সিইসি পদে নূরুল হুদা ও আলী ইমামের নামের প্রস্তাব কোন রাজনৈতিক দলের কাছ থেকেএসেছিল, তা স্পষ্ট করে বলতে পারেননি মন্ত্রিপরিষদ সচিব, যার দপ্তর সার্চ কমিটিকেসাচিবিক সহায়তা দিয়েছিল।

সাংবাদিকদের প্রশ্নে শফিউল বলেন, “এখন আমার মনে আসছে না, তবে বড় দুটো দল (আওয়ামীলীগ, বিএনপি) না। অন্য দল।” নতুন কমিশনারদের মধ‌্যে সেনা কর্মকর্তা শাহাদৎ হোসেন ও বিচারক কবিতা খানমের নাম ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছ থেকে এসেছিল বলে শফিউল আলম জানান।বিএনপির প্রস্তাব করা পাঁচটি নাম থেকে দুজন গল্পকার মাহবুব তালুকদার ও অধ‌্যাপক তোফায়েলেরনাম সার্চ কমিটির ১০ জনের তালিকায় এসেছিল বলে মন্ত্রিপরিষদ সচিব জানান। তার মধ‌্য থেকে একজন পেয়েছেন রাষ্ট্রপতির মনোনয়ন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ আগেই জানিয়েছিল তারা রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে; ইসি গঠনের পর  দৃশ‌্যত অসন্তুষ্ট বিএনপি বলেছে, তারা মঙ্গলবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে।কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশন বিদায় নিচ্ছেন আগামী ৮ ফেব্রুয়ারি; তারপর শপথ নেবে নূরুল হুদার ইসি। এটি হবে বাংলাদেশের দ্বাদশ ইসি।কাজী রকিব কমিশনের বিদায়ের ক্ষণ ঘনিয়ে আসায় সাংবিধানিক এখতিয়ার অনুযায়ী নতুন ইসি গঠনের উদ‌্যোগ নেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর ছয় সদস‌্যের সার্চ কমিটি গঠন করেন তিনি। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন এই কমিটিতে সদস‌্য করা হয় বিচারপতি ওবায়দুল হাসান, পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) মাসুদ আহমেদ, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য শিরীণ আখতারকে।সার্চ কমিটিকে ১০ দিনের মধ্যে সুপারিশ জমা দিতে বলা হয়। রাজনৈতিক দলগুলো থেকে নামের প্রস্তাব নিয়ে বিশিষ্টজনদের সঙ্গে দুই দফা বৈঠকের পর তারা ২০ জনের নামের সংক্ষিপ্ত তালিকা করেন।

সোমবার বিকালে শেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করে তারা তালিকাসহ নিজেদের কাজের প্রতিবেদন নিয়ে সন্ধ‌্যায় যান বঙ্গভবনে। তা তুলে দেন রাষ্ট্রপতির হাতে।এরপর মন্ত্রিপরিষদ সচিব শফিউল সাংবাদিকদের জানান, রাত ৯টায় মন্ত্রিপরিষদ বিভাগে সংবাদসম্মেলন করে বিস্তারিত জানানো হবে।



আপনার মূল্যবান মতামত দিন: