ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বয়সের বাধ্যবাধকতা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে তুলে দেওয়া উচিৎ : শিক্ষামন্ত্রী

odhikarpatra | প্রকাশিত: ২১ জুলাই ২০২২ ০৯:৩২

odhikarpatra
প্রকাশিত: ২১ জুলাই ২০২২ ০৯:৩২

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বয়স, বিষয় ও সময়ের বাধ্যবাধকতা তুলে দেওয়া উচিৎ।  

তিনি আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনিষ্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 
তিনি বলেন,‘ভর্তি পরীক্ষা নিয়ে অনেক কিছু করার সুযোগ রয়েছে। যখন সারা বিশ্বে উচ্চশিক্ষায় সুযোগ অবারিত করার কথা বলছে,যখন মানসম্মত শিক্ষার পাশাপাশি জীবনব্যাপী শিক্ষার কথা বলছে,তখন সব জায়গায় দেয়াল তুলছি কেন ?। কেন বলছি এই বয়সের পর ভর্তি পরীক্ষা দিতে পারবে না? কেন একবার কোন বিষয় নিয়ে পড়লে অন্য বিষয়ে নিজের ইচ্ছোয় বিষয় পরিবর্তন করতে পারবে না? কেন বলা হচ্ছে একবারের পর আর ভর্তি পরীক্ষা দিতে পারবে না ? এ ধরনের কথাগুলো আমার বোধগম্য নয়।’
শিক্ষামন্ত্রী বলেন,বৈশ্বিক অঙ্গীকার রয়েছে আমাদের। কিছু শিক্ষা প্রতিষ্ঠান উল্টো পথে হাঁটছে। সবজায়গায় দেয়াল তুলে দিতে হবে। জীবনব্যাপী শিক্ষাসহ যে কোন ধরনের শিক্ষার জন্য যাবার সুযোগটা অবারিত হতে হবে। আমাদের উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রাসঙ্গিক হতে হবে।’ 
তিনি আরো বলেন,আমরা গ্লোবাল ভিলেজে বাস করছি। বিশ্বমানের করে নিজেদের গড়ে তুলতে বৈশ্বিক পরিবেশের সঙ্গে আমাদের খাপ খাইয়ে নিতে হবে। নিজেদেরকে আন্তর্জাতিকমানের করে গড়ে তুলতে  অ্যাক্রেডিটেশনের প্রয়োজনীয়তা রয়েছে।
অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান মেসবাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) দিল আফরোজা বেগম।



আপনার মূল্যবান মতামত দিন: