ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকার প্রথম মেয়র ব্যারস্টাির আবুল হাসনাত আর নেই

odhikarpatra | প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৯:২৯

odhikarpatra
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৯:২৯

ঢাকার প্রথম মেয়র ব্যারস্টাির আবুল হাসনাত আর নেই। লন্ডনে নিজেরি বাসায় শুক্রবার ভোর ৫টায় মারা গেছেন বলে গণমাধ্যমকে জানয়ছিনেে তার ছেলে রাজীব হাসনাত। তিনি বলেন,‘বাবা শুক্রবার ভোর ৫টায় আমাদরে বাসায় মারা গেছেন। তিনি বাধ্যক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

ব্যারিস্টার হাসনাত স্ত্রী নাসরনি বেগম, এক ছেলে রাজীব হাসনাত ও মেয়ে ফারাহ হাসনাতকে রেখে গেছেন। সুপ্রিম র্কোটের প্রবীণ আইনজীবী হাসনাত ২০১৯ সালে যুক্তরাজ্যে যান। করোনা সংক্রমণরে কারণে আর তিনি দেশে ফিরতে পারননি। তার ছেলে রাজীব জানান, লন্ডনে র্বাধক্য জনিত জটিলতার চিকিৎসা নিচ্ছিলেন তার বাবা।

আবুল হাসনাত ছিলেন পুরনো ঢাকার হাজী গনি সদারের তৃতীয় ছেলে। গনি র্সদার আজমপিুর ইউনয়নি কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৭৭ থকেে ১৯৮২ সাল র্পযন্ত ব্যারস্টাির আবুল হাসনাত ঢাকা সিটি করপোরশনেরে মেয়র ছিলেন। ১৯৯০ সালে তিনি আবার ঢাকা সিটি করপোরশনেরে মেয়র র্নিবাচিত হন।

১৯৭৮ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতষ্ঠাি করলে তার প্রথম কমিটির সদস্য ছিলেন আবুল হাসনাত। রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার এবং এইচ এম এরশাদের মন্ত্রসভিায় গৃহায়ণ ও গর্ণপূত মন্ত্রী ছিলেন তিনি১৯৯০ সালে তিনি রাষ্ট্রপতি এইচ এম এরশাদের জাতীয় পাটিতে যোগ দেন এবং উপর্নিবাচনে ঢাকা-৯ আসনরে সংসদ সদস্য র্নিবাচিত হন।

এরশাদরে পতনরে পরপরই জাতীয় র্পাটি ছেড়ে ব্যারস্টাির হাসনাত আবার নাজিরের প্রতিষ্ঠিত দল বিএনপিতে যোগ দেন এবং স্থায়ী কমিটির সদস্য হন। পর্রবতী সময়ে রাজনীতিতে তিনি আর সক্রয়ি ছিলেন না, আইন পেশায় নিয়োজিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: