ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন শেষ হয়েছে

odhikarpatra | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২ ০৮:৩৩

odhikarpatra
প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২ ০৮:৩৩

ঢাকা, ২৪ ডিসেম্বর, ২০২২  : কমিটি গঠনের মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন শেষ হয়েছে। সম্মেলনে শেখ হাসিনা সভাপতি এবং ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক পুন:নির্বাচিত হয়েছেন।

আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে আজ শনিবার ইর্ঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে কাউন্সিল অধিবেশনে তাঁদেরকে নির্বাচিত করা হয়।
২২তম সম্মেলনের মধ্য দিয়ে দশম বারের মত আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তৃতীয় বারের মত সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।
সম্মেলন উপলক্ষে গঠিত নির্বাচন কমিশনের প্রধান এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি পদে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম ঘোষণা করেন।
এর আগে বিকেল ৩টায় ওবায়দুল কাদেরকে সাথে নিয়ে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশনের কাজ শুরু করেন শেখ হাসিনা।
এরপর জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি বাকিবিল্লাহ, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সিলেট জেলার সভাপতি শফিকুর রহমান চৌধুরী, বগুড়া জেলার সভাপতি মুজিবুর রহমান, ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি সাদেক কোরাইশী, বরিশাল বিভাগের পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর, চট্টগ্রাাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী ও নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস বক্তব্য রাখেন।
পরে ২২তম জাতীয় সম্মেলনে নব নির্বাচিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সভাপতিমন্ডলীর সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, সম্পাদকমন্ডলীর সদস্যদের নাম ঘোষণা করেন। এছাড়াও কাউন্সিলে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার নির্বাচনী বোর্ড গঠন করা হয় ।  
এর আগে শনিবার সকাল সাড়ে ১০ টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্দ্যানে ২২তম জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া।
স্বাগত বক্তব্য রাখেন সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। সাংগঠনিক রিপোর্ট তুলে ধরে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
এদিকে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনকে ঘিরে শনিবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা নেতা-কর্মীদের ঢল ছিল সম্মেলনস্থল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ও আশে পাশের এলাকায়।
সম্মেলনস্থলে প্রবেশের জন্য ৫ টি গেট করা হয়। ১টি গেট ভিআইপিদের জন্য রাখা হয়। আর বাকি ৪টি প্রবেশ পথ দিয়ে নেতাকর্মীরা সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করেন।
যেকোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রবেশ পথ গুলোতে বসানো হয় নিরাপত্তা ও তল্লাশি চৌকি। সম্মেলনস্থলে প্রবেশ করা প্রত্যেককেই এ নিরাপত্তা ও তল্লাশি চৌকি অতিক্রম করে ভিতরে প্রবেশ করতে হয়েছে।
সম্মেলনে সারাদেশ থেকে প্রায় ৭ হাজার কাউন্সিলর এবং ১৫ হাজার ডেলিগেটসহ ৫০ হাজার নেতাকর্মী ও আমন্ত্রিত অতিথি অংশ নেন। কেন্দ্রীয় নেতাদের বসার জন্য মূল মঞ্চে চেয়ার রাখা হয় ১২০টি।
১৯৪৯ সালের ২৩ জুন রোজ গার্ডেনে জন্ম আওয়ামী লীগের। এ পর্যন্ত দলটির ২১ টি জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
এর আগে দুই দিনব্যাপী বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়।  সেই সম্মেলনে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক পুন:নির্বাচিত হন।



আপনার মূল্যবান মতামত দিন: