ঢাকা | সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
চতুর্থ শিল্প বিপ্লবে শেখ হাসিনার নেতৃত্বে দেশ বিশ্বের সাথে

রাজশাহী হাইটেক পার্কে তথ্যমন্ত্রী | স্টার সিনেপ্লেক্সের শাখা উদ্বোধন

odhikarpatra | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩ ২২:০৬

odhikarpatra
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩ ২২:০৬

রাজশাহী ১৩ জানুয়ারি ২০২৩:

প্রথম তিনটি শিল্প বিপ্লবে পিছিয়ে পড়লেও চতুর্থ শিল্প বিপ্লবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ বিশ্বের সাথে সমান তালে এগিয়ে চলেছে বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার বিকেলে রাজশাহী সফররত মন্ত্রী নগরীপ্রান্তের বুলনপাড়ায় স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে যান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ এ সময় উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, বাষ্পীয় ইঞ্জিন আবিস্কারে প্রথম শিল্প বিপ্লবের ১৫০ বছর পর উপমহাদেশে বাষ্পীয় ইঞ্জিন আসে, দ্বিতীয় শিল্প বিপ্লবের ৮০ বছর পর উপমহাদেশে বিদ্যুৎ আসে, এমন কি তৃতীয় শিল্প বিপ্লবেরও প্রায় তিন চার দশক পর, মূলত: ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনায় আসার পরই দেশে পার্সোনাল কম্পিউটারের যাত্রা সুগম হয়।

কিন্তু ইন্টারনেট, রোবোটিকসের চতুর্থ শিল্প বিপ্লবে আমরা পিছিয়ে নেই উল্লেখ করে ড. হাছান বলেন, 'বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বিশ্বের সাথে সমান তালে এগিয়ে চলেছি। এর পেছনে রয়েছে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ধারণা।'

সম্প্রচারমন্ত্রী বলেন, পদ্মা নাব্যতা হারানোর ফলে বন্দর থেকে রাজশাহীর দূরত্ব অনেক বেড়ে যাওয়ায় এখানে ভারি শিল্প গড়ে তোলা না গেলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এখানে গড়ে তোলা হচ্ছে বিশাল আইটি হাব। রাজশাহী হয়ে উঠছে টেক-সিটি।

উল্লেখ্য, গত মাসে (১২ ডিসেম্বর ২০২২) বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের জয় সিলিকন টাওয়ার, বঙ্গবন্ধু ডিজিটাল মিউজিয়াম এবং স্টার সিনেপ্লেক্স স্থাপনা তিনটি ভার্চুয়াল উপায়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রতিমন্ত্রী পলক জানান, ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে প্রায় ৩৩৫ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এখানে প্রায় ১৪ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে, যা রাজশাহী অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

'স্টার সিনেপ্লেক্স, রাজশাহী'র যাত্রা শুরু

রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের জয় সিলিকন টাওয়ারে স্টার সিনেপ্লেক্সের শাখাটির কার্যক্রম উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার বিকেলে স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মন্ত্রী হাছান বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নাটোর ২ এমপি শফিকুল ইসলাম শিমুল, অভিনেত্রী আজমেরী হক বাঁধন ও আমন্ত্রিত অতিথিদের নিয়ে কেক কেটে এ শাখার যাত্রা উদ্বোধন করেন। শনিবার থেকে দর্শকেরা সিনেমা দেখতে পারবেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, সিনেমা শিল্প তার মন্ত্রণালয়ের দায়িত্বাধীন তাই নতুন সিনেমা এবং সিনেমা হলের আত্মপ্রকাশ বিশেষ আনন্দের। হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর হাত ধরেই ১৯৫৭ সালে দেশে সিনেমা শিল্পের গোড়াপত্তন। বঙ্গবন্ধুকন্যার আন্তরিকতায় সিনেমা শিল্প আবার প্রাণ ফিরে পেয়েছে। শিগগিরই আমাদের সিনেমা বিশ্বাঙ্গনে উন্নত স্থান করে নেবে।

আমাদের শিল্পী, পরিচালক, কুশলীরা আন্তর্জাতিক অঙ্গনেও অনেক পুরস্কৃত হয়েছেন এবং হচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, 'কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে দুপুর ১টায় 'হাওয়া' সিনেমা দেখার জন্য সকাল ৯টা থেকে মানুষকে লাইনে দাঁড়াতে দেখে আমি বিস্মিত ও আনন্দিত হয়েছি।' এ সময় স্টার সিনেপ্লেক্সের ১০০ সিনেপ্লেক্স স্থাপনের উদ্যোগের প্রশংসা করেন তথ্যমন্ত্রী।

অনুষ্ঠান শেষে 'অবতার : ওয়ে অভ দ্য ওয়াটার' সিনেমাটি প্রদর্শিত হয়।



আপনার মূল্যবান মতামত দিন: