ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

গাঙ্গুলির ওয়ানডে রেকর্ড ভঙ্গ করলেন ডি ভিলিয়ার্স

Admin 1 | প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:০৫

Admin 1
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:০৫

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে তৃতীয় ওয়ানডেতে দ্রুততম ক্রিকেটার হিসেবে ওডিআইতে ৯ হাজার রানের রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। এই রেকর্ড গড়তে তিনি পিছনে ফেলেছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে। বিশ্বের ১৮তম ও জ্যাক ক্যালিসের পরে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ডি ভিলিয়ার্স ওয়ানডেতে ৯ হাজার পূর্ণ করলেন। তবে তার গড় অন্য সবার থেকে বেশী-৫৩.৮৬। ৯৯.৯৪ স্ট্রাইক রেট নিয়েও তিনি সকলের থেকে এগিয়ে রয়েছেন। শুক্রবার তৃতীয় ওয়ানডেতে ক্রিজে আসার পরপরই লোকি ফার্গুসনকে পুল করে বাউন্ডারি হাঁকিয়ে ডি ভিলিয়ার্স এই রেকর্ড গড়েন।
২০৫ ইনিংস খেলে ৩৩ বছর বয়সী ডি ভিলিয়ার্স এই রেকর্ড গড়লেন। গাঙ্গুলি ৯ হাজার রান পূরণ করতে খেলেছিলেন ২২৮টি ইনিংস, ডি ভিলিয়ার্সের থেকে যা ২৩টি ইনিংস বেশী। নিউজিল্যান্ড সফর শুরু করার আগে ৯ হাজার রান পূরণে ডি ভিলিয়ার্সের মাত্র ৮৭ রান প্রয়োজন ছিল। হ্যামিল্টনে সিরিজের প্রথম ম্যাচে তার ব্যাট থেকে আসে অপরাজিত ৩৭ রান। ক্রাইস্টচার্চেল হেগলি ওভালে দ্বিতীয় ওয়ানডেতে তিনি সংগ্রহ করেন ৪৫ রান।
ভারতের বর্তমান অধিনায়ক ভিরাট কোহলি ১৭১ ইনিংস খেলে ইতোমধ্যেই ৭৭৫৫ রান সংগ্রহ করেছেন। অর্থ্যাৎ পরবর্তী ১০টি ইনিংসে ২৪৫ রান করতে পারলেই ১৮২ ইনিংসে ৮ হাজার রান পূরণ করে তিনি ডি ভিলিয়ার্সের রেকর্ড ভাঙ্গতে পারবেন।
ভারতীয় ব্যাটিং সেনসেশন শচীন টেন্ডুলকার ৪৪.৮৩ গড়ে ও ৮৬.২৩ স্ট্রাইক রেটে সর্বোচ্চ ১৮৪২৬ রান সংগ্রহ করেছেন যা এখনো কেউ স্পর্শ বা ভাঙ্গতে পারেননি। ডি ভিলিয়ার্সের সর্বোচ্চ ওয়ানডে রান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। দুই বছর আগে তিনি ক্যারিবীয়দের বিপক্ষে ১৬২ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: