ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ভারতীয় প্রকৌশলী হত্যা : যুক্তরাষ্ট্রে যাচ্ছেন দেশটির শীর্ষ কূটনীতিক

Admin 1 | প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫৮

Admin 1
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৫৮

 নয়াদিল্লীর শীর্ষ কূটনীতিক মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য চলতি সপ্তাহে ওয়াশিংটনে যাচ্ছেন।
আমেরিকার কানসাসের একটি বারে দক্ষিণ ভারতীয় ৩২ বছর বয়সী প্রকৌশলী শ্রীনিবাস কুচিভোটলার হত্যা নিয়ে যখন দেশে বর্ণবিদ্বেষের প্রশ্নটি অগ্নিগর্ভ হয়ে উঠেছে, ঠিক সেই সময়েই চার দিনের এক সফরে ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর এ সফরে যাচ্ছেন।
বিস্তারিত কিছু উল্লেখ না করে বলা হয়, আগামী মঙ্গলবার থেকে তার এ সফর শুরু হচ্ছে। সেখানে শ্বেতাঙ্গ এক ব্যক্তির ওই হামলায় অলক মাদাসানি নামের আরেক প্রকৌশলী আহত হয়।
আমেরিকায় নতুন সরকার আসার পর এর আগে ফোনে দু’দেশের শীর্ষ নেতৃত্বের মধ্যে কথা হয়েছে। কিন্তু ট্রাম্প দায়িত্ব নেয়ার পর ভারত থেকে এই প্রথম দ্বিপাক্ষিক আলোচনা করতে শীর্ষ পর্যায়ের কোন কূটনৈতিক সেদেশে যাচ্ছেন।
এ সফরকালে দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক এবং বাণিজ্য বিষয়ে আলোচনা হবে। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের বিষয় নিয়েও আলোচনা করা হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আলোচনায় আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তার দিকটি বেশী অগ্রাধিকার পাবে। কেননা, ট্রাম্প শাসনামলে বর্ণ বিদ্বেষের মুখে পড়ে এই প্রথম কোনও ভারতীয় নাগিরিকের নিহত হওয়ার ঘটনা ঘটলো। কানসাসের ঘটনার পর ভারতীয়দের নিরাপত্তার প্রশ্নটি নিয়ে ট্রাম্প প্রশাসন কী চিন্তাভাবনা করছে, সেটা জয়শঙ্করের সফরে স্পষ্ট জানতে চাওয়া হবে। পাশাপাশি আন্তর্জাতিক এবং আঞ্চলিক পরিস্থিত নিয়েও কথা হবে।



আপনার মূল্যবান মতামত দিন: