ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সার্ক মহাসচিব হলেন আমজাদ হোসেন বি. সিয়াল

Admin 1 | প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৭ ২২:৪৮

Admin 1
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৭ ২২:৪৮

সার্কের মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণের মাত্র একদিন আগে সব সদস্য রাষ্ট্রের অনুমোদন পেলো পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আমজাদ হোসেন বি. সিয়াল। সার্কের ইতিহাসে এবারই প্রথম দায়িত্ব গ্রহণের মাত্র একদিন আগে মহাসচিব অনুমোদনের বিষয়টি নিশ্চিত হলো।


আগামী ১ মার্চ থেকে সার্কের মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন আমজাদ হোসেন বি. সিয়াল। কিন্তু তার অনুমোদনের আনুষ্ঠানিকপত্র সোমবার (২৭ ফেব্রুয়ারি) সার্ক সচিবালয়ে পাঠিয়েছে বাংলাদেশ। গত সপ্তাহে ভারত, নেপাল, ভূটান, শ্রীলংকা ও মালদ্বীপ তাদের অনুমোদন দেয়।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ‘মহাসচিব হিসেবে আমজাদ হোসেন বি. সিয়ালের অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ১ মার্চ বুধবার দায়িত্ব গ্রহণের জন্য মঙ্গলবার নেপালের কাঠমান্ডুতে যাবেন তিনি।


গত বছরের মার্চে নেপালের পোখারায় সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ১৩তম সার্ক মহাসচিব হিসেবে আমজাদ হোসেন বি. সিয়ালের নাম প্রস্তাব করে পাকিস্তান। সেই সময় অন্য সদস্যরা আনুষ্ঠানিকপত্রের মাধ্যমে তার নাম প্রস্তাবের কথা জানালে পাকিস্তান তা বাস্তবায়ন করে। এরপর বাংলাদেশসহ সদস্য রাষ্ট্রগুলো আমজাদের নিয়োগকে অনুমোদন দিয়ে আনুষ্ঠানিকপত্র দেয়। এ বিষয়ে গত বছরের সেপ্টেম্বরে অনুমোদনের আনুষ্ঠানিকপত্র দেয় বাংলাদেশ।


সার্কের নিয়ম অনুযায়ী মহাসচিব অনুমোদনের বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে নির্ধারিত হয়ে থাকে। কিন্তু আমজাদ হোসেন বি. সিয়ালের ক্ষেত্রে তা করা সম্ভব হয়নি। কারণ ভারত-পাকিস্তান দ্বন্ধের কারণে ২০১৬ সালের নভেম্বরে ইসলামাবাদে ওই বৈঠক অনুষ্ঠিত হয়নি।


গত ডিসেম্বরে সার্কের একটি সদস্য রাষ্ট্র তার অনুমোদনের জটিলতার বিষয়টি অবতারণা করে সার্ক সচিবালয়ে চিঠি দেয়। তখন কূটনীতিক তৎপরতার মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে যোগাযোগ করে অনুমোদন প্রক্রিয়া একদিন আগে সম্পন্ন করতে সক্ষম হয় পাকিস্তান। এর মধ্য দিয়ে অবসান হয় সার্ক মহাসচিব অনুমোদন নাটকের।



আপনার মূল্যবান মতামত দিন: