ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

জাতীয়  সংগীত নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে সারা দেশে উদীচীর অনুষ্ঠান

odhikarpatra | প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৯

odhikarpatra
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৯

ঢাকা ৬ সেপ্টেম্বর ২০২৪ : সম্প্রতি জাতীয় সংগীতকে কেন্দ্র করে ষড়যন্ত্রের প্রতিবাদে শুক্রবার সারা দেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী।

ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তায় উদীচীসহ কয়েকটি সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা জাতীয় সংগীত গেয়ে প্রতিবাদ করেন।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের ছেলে আবদুল্লাহিল আমান আযমী মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবর্তনের দাবি জানান। তিনি বাংলাদেশের জাতীয় সংগীতকে পরিবর্তন করা 'স্বাধীনতার অস্তিত্বের জন্য সর্বোত্তম'  হিসেবেও আখ্যা দেন। এরপরই সাম্প্রতিক বিতর্কের সূত্রপাত হয়।

দেশের অনেক নাগরিক সামাজিক যোগাযোগমাধ্যমে এটির তীব্র প্রতিবাদ জানাতে শুরু করেন এবং উদীচী সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত গাওয়ার কর্মসূচি ঘোষণা করে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের জাতীয় সংগীত নিয়ে কোনো ষড়যন্ত্র সহ্য করা হবে না। এ ধরনের অপচেষ্টা করা হলে সব অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ ফ্রন্ট গঠনেরও অঙ্গীকার ব্যক্ত করেন তারা।

উদীচীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান বলেন, 'একাত্তরের মুক্তিযুদ্ধ আমাদের সবচেয়ে বড় গর্ব। এর বিরুদ্ধে যেকোনো ষড়যন্ত্রের আমরা প্রতিবাদ করব। লাখো শহীদের রক্ত ও আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের জাতীয় সংগীত, জাতীয় পতাকা।’

তিনি বলেন, ‘কোনোভাবেই এই গৌরবোজ্জ্বল অর্জনকে কলঙ্কিত করা যাবে না। যখনই আমরা আমাদের মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র দেখব, তখনই আমরা প্রতিবাদ করব।’

বক্তব্যের পর আন্দোলনকারীরা একসঙ্গে জাতীয় সংগীতসহ দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

ষড়যন্ত্রের বিরুদ্ধে সারা দেশে প্রতিবাদের অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে একযোগে এ কর্মসূচি পালন করে উদীচী।



আপনার মূল্যবান মতামত দিন: