ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ জিতে নিল ইংল্যান্ড

Admin 1 | প্রকাশিত: ৭ মার্চ ২০১৭ ০৩:৫৯

Admin 1
প্রকাশিত: ৭ মার্চ ২০১৭ ০৩:৫৯

টপ অর্ডার ব্যাটসম্যান জো রুটের অপরাজিত ৯০ রানে ভর করে ওয়েস্ট ইন্ডিজকে শনিবার দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটে পরাজিত করেছে ইংল্যান্ড। এর ফলে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জিতে নিয়েছে সফরকারীরা। রুটের পাশাপাশি এই জয়ে অবশ্য দারুন ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নেয়া ক্রিস ওকস ও জেসন রয়কেও কৃতিত্ব দিয়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান।
২২৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী ব্যাটসম্যান রয় ৫২ রান তুলে করেছেন। অন্যদিকে অল রাউন্ডার ওকস ৬৮ রানে অপরাজিত ছিলেন। শুক্রবার সেন্ট.জন’সের এই ভেন্যুতেই ইংল্যান্ড ৪৫ রানে জয়ী হয়েছিল। ম্যাচ শেষে ম্যান অব দ্য ম্যাচ রুট বলেছেন, জেসন ম্যাচের লক্ষ্যটা দেখিয়ে দিয়েছে। আমরা সকলে মিলে সেটা পূরণ করেছি। আমি ক্রিসকে বলেছিলাম সময় নিয়ে নিজেকে প্রমান করতে। তবে লক্ষ্য ছিল একসাথে কিছু করে দেখানোর। সে সত্যিকার অর্থেই দুর্দান্ত খেলেছে। এটাই একটি ভাল দলের লক্ষণ যে আমরা একজন বা দু’জন খেলোয়াড়ের ওপর নির্ভরশীল নই।
২১তম ওভারে ১০৮ রানে ৩ উইকেট হারিয়েও ইংল্যান্ড রয়ের অসাধারণ হাফ সেঞ্চুরির উপরেই এগিয়ে গিয়েছিল। কিন্তু তখনই ওয়েস্ট ইন্ডিজের বিশেষজ্ঞ স্পিনাররা একে একে উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের ম্যাচে ফিরিয়ে আনে। মাত্র ১৬ রানের মধ্যে ইংল্যান্ডের মিডল অর্ডারে চার উইকেটের পতন ঘটলে ইংলিশরা দিশেহারা হয়ে যায়। ডান-হাতি অফব্রেক বোলার এ্যাশলে নার্স ক্যারিয়ার সেরা বোলিং করে ৩৪ রানে নিয়েছেন ৩ উইকেট। অন্যদিকে অভিজ্ঞ দেভেন্দ্র বিশু ৪৩ রানে তুলে নিয়েছেন ২ উইকেট। যদিও পিঠের পেশীতে টান পড়ায় মাত্র তিন ওভার বোলিং করার পরে ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েল আর বল করতে পারেননি। এ কারনে অধিনায়ক জেসন হোল্ডারকে বাধ্য হয়েই পার্ট-টাইম বোলারদের সহায়তা নিতে হয়েছিল।
সপ্তম উইকেটে ওকসকে সাথে নিয়ে রুট অপরাজিত ১০২ রানের পার্টনারশীপ গড়ে তুলেন। তার আগে অবশ্য কার্লোস ব্র্যাথওয়েইটের বলে বদলী ফিল্ডার রোভমান পাওয়েল লং-অনে ওকসের ক্যাচ মিস করেছেন। সিরিজে টিকে থাকতে হলে এই সুযোগটি স্বাগতিকদের কাজে লাগানো উচিত ছিল। এরপর ৪৭তম ওভারে মিড-অফে ক্রেইগ ব্র্যাথওয়েইটের বলে হোল্ডারের হাতে আবারো জীবন ফিরে পান ওকস। কিন্তু ঐ সময় ইংল্যান্ড জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল। নিয়ন্ত্রিত ইনিংসে রুট মাত্র তিনটি বাউন্ডারি হাঁকিয়েছেন। বিশুর বলে উইকেটরক্ষক ও স্লিপের মধ্য দিয়ে তিনি ১২৭ বলের ইনিংসে মাত্র একটি সুযোগ দিয়েছিলেন। রুট বলেছেন, এটা শুধুমাত্র শান্ত থেকে ইনিংসকে এগিয়ে নেবার প্রত্যয় ছিল। কারন আমরা প্রয়োজনীয় রান রেটের থেকে অনেক দুরে ছিলাম। ওকস তার আগ্রাসী মনোভাব দিয়ে আমার কাছ থেকে অনেক চাপ নিয়ে নিয়েছিল।
প্রথম ম্যাচে ৪০ রানে ৪ উইকেট দখল করে ক্যারিয়ার সেরা বোলিং করা ফাস্ট বোলার লিয়াম প্লানকেট গতকালও ছিলেন সমুজ্জ্বল। ইনিসের সর্বোচ্চ স্কোর জেসন মোহাম্মদ (৫০) ছাড়াও তিনি জোনাথান কার্টার (৩৯) ও নার্সের (১৩) উইকেট তুলে নিয়েছেন। ৭.৫ ওভারে প্লানকেট ৩২ রানে নিয়েছেন ৩ উইকেট। লেগ স্পিনার আদিল রশীদ বিপদজনক বিগ হিটার হোল্ডার (১৫) ও কার্লোস ব্র্যাথওয়েইটের (২৩) উইকেট দুটি তুলে নিলে ক্যারিবীয়দের ইনিংস ৪৭.৫ ওভারে ২২৫ রানে গুটিয়ে যায়। এর আগে প্রাথমিক কাজটা সেড়েছেন ফাস্ট বোরার স্টিফেন ফিন। ৩৮ রানে ২ উইকেট নিয়েছেন ডান-হাতি এই মিডিয়াম ফাস্ট বোলার।
সংক্ষিপ্ত স্কোর :
ওয়েস্ট ইন্ডিজ : ২২৫ রানে অল আউট, ৪৭.৫ ওভার (জেসন ৫০, কার্লোস ব্র্যাথওয়েইট ৪২, কার্টার ৩৯: প্লানকেট ৩-৩২, রশীদ ২-৫৩, ফিন ২-৩৮)
ইংল্যান্ড : ৬ উইকেটে ২২৬, ৪৮.২ ওভার (রুট ৯০*, ওকস ৬৮*, রয় ৫২: নার্স ৩-৩৪, বিশু ২-৪৩)
ফল : ইংল্যান্ড ৪ উইকেটে জয়ী



আপনার মূল্যবান মতামত দিন: