ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অলৌকিক কিছু করার প্রত্যাশায় বার্সা, বায়ার্ন ও রিয়ালের চোখ কোয়ার্টারে

Admin 1 | প্রকাশিত: ৭ মার্চ ২০১৭ ০৪:০১

Admin 1
প্রকাশিত: ৭ মার্চ ২০১৭ ০৪:০১

চ্যাম্পিয়নস লীগের শেষ ১৬’র প্রথম পর্বে প্যারিস সেইন্ট-জার্মেইর কাছে চার গোলে পিছিয়ে থাকার পরে বার্সেলোনা স্ট্রাইকার নেইমার জানিয়েছেন প্রতিযোগিতায় টিকে থাকতে তার দল সবকিছু করার চেষ্টা করবে।
তিন সপ্তাহ আগে ফ্রেঞ্চ রাজধানীতে বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে সারা বিশ্বকে পিএজি নিজেদের সক্ষমতার জানান দিয়েছিল। তারই ধারাবাহিকতায় পুরো প্রস্তুতি নিয়ে বুধবার দ্বিতীয় লেগের ম্যাচে ক্যাম্প ন্যু সফরে যাচ্ছে ফ্রেঞ্চ ওয়ান লীগ চ্যাম্পিয়নরা। কিন্তু বড় ব্যবধানে পিছিয়ে পড়েও লা লিগায় শেষ দুটি ম্যাচে ৬-১ ও ৫-০ গোলে জয়ী হয়ে বার্সেলোনাও আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। ঘরের মাঠ, পরিচিত পরিবেশ- সবকিছুই কাতালানদের পক্ষে, প্রয়োজন শুধু অলৌকিক কিছু করে দেখানোর।
ইউরোপে কোন দলই এ পর্যন্ত ঘরের বাইরে ৪-০ গোলে পরাজিত হয়ে দুই লেগ মিলিয়ে সামনে এগিয়ে গেছে, এমন নজিড় নেই। কিন্তু নেইমার, লিয়নেল মেসি ও লুইস সুয়ারেজের মত প্রতিভা যে দলে রয়েছেন তাদের পক্ষে যেকোন কিছুই করা সম্ভব। ক্লাবের অন্যতম সফল তারকা নেইমার বলেছেন, ‘পিএসজির বিপক্ষে আমরা লড়াই করবো। তারপর দেখা যাবে কি হয়। গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা আত্মবিশ্বাস ফিরে পেয়েছি এবং সঠিক পথেই আছি। আমি নিজেদের উপরেই দেখতে পাচ্ছি। বুধবার অবশ্যই আমরা ভাল খেলতেই মাঠে নামবো।’
২০১২-১৩ ও ২০১৩-১৪ দুই মৌসুমেই বার্সেলোনা নক আউট পর্বে পিএসজিকে হটিয়ে পরের রাউন্ড নিশ্চিত করেছিল। কিন্তু এবার সবদিক থেকেই ফেঞ্চ চ্যাম্পিয়নরা এগিয়ে রয়েছে। জানুয়ারিতে দলে অন্তর্ভূক্ত হওয়া জুলিয়ান ড্রাক্সলার পিএসজিকে নিয়ে দারুন আশাবাদী। ২৩ বছর বয়সী এই জার্মান উইঙ্গার বিশ্বাস করেন টানা পঞ্চমবারের মত তার দল কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবে। এ সম্পর্কে পিএসজির ওয়েবসাইটে ড্রাক্সলার বলেছেন, ‘অনেক দলই ক্যাম্প ন্যুতে ৫-০ গোলে হেরেছে, আমরাও সেটা জানি এখানে সবকিছুই সম্ভব। কিন্তু তারপরেও সব মিলিয়ে আমি নিশ্চিত কোয়ার্টারে আমরাই খেলবো। আমি মনে করি রক্ষনাত্মক না হয়ে আক্রমনাত্মক থাকাটা জরুরী।’
এদিকে আলিয়াঁজ এরিনাতে ইংলিশ জায়ান্ট আর্সেনালকে ৫-১ গোলে বিধ্বস্ত করা বায়ার্ন মিউনিখ পরের রাউন্ডের জন্য অনেকটাই আশাবাদী। এ্যাওয়ে ম্যাচে গানার্সদের গত পাঁচ মৌসুমে শেষ ১৬ থেকে তৃতীয়বারের মত বিদায় করাটা এখন সময়ের ব্যাপার বলেই তারা মনে করছে। শনিবার কোলোনের বিপক্ষে বুন্দেসলিগায় ৩-০ গোলে জয়ের ম্যাচটিতে স্প্যানিশ মিডফিল্ডার জাভি মার্টিনেজ মৌসুমে প্রথম গোল করেছেন। ডিফেন্সিভ এই মিডফিল্ডার বলেছেন, ‘আমরা বেশ খানিটকা এগিয়ে রয়েছি। কিন্তু আর্সেনাল সবসময়ই বিপদজনক দল। সে কারনেই জিততে হলে আমাদের পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামতে হবে।’
নিষেধাজ্ঞার কারনে মঙ্গলবারের ম্যাচে খেলতে পারছেন না ফিলিপ লাম। কিন্তু বায়ার্ন অধিনায়ক জানিয়েছেন লন্ডনে ম্যাচের শুরু থেকেই আর্সেন ওয়েঙ্গারের শিষ্যদের ওপর দাপট দেখাতে তার দল মুখিয়ে আছে। লাম বলেন, আমরা পুরোপুরি প্রস্তুত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে প্রথম ২৫ মিনিটের মধ্যেই আর্সেনালকে বোঝাতে হবে পরের রাউন্ড তাদের জন্য নয়।
সানতিয়াগো বার্নাব্যুতে ৩-১ গোলে জয়ের পরে সিরি-আ জায়ান্ট নাপোলির বিপক্ষে সুস্পষ্ট ফেবারিট হিসেবেই মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। কিন্তু এই ধরনের পরিসংখ্যান সবসময় সব দলের জন্য যে বাড়তি সুবিধা এনে দিতে পারে তা বেশ ভালভাবেই উপলব্ধি করছে বর্তমান চ্যাম্পিয়নরা। ইউরোপীয়ান প্রতিযোগিতায় এই ধরনের লিড এর আগেও আটটি আসরেই পেয়েছে রিয়াল। কিন্তু মাত্র চারটিতে তারা সফল হয়েছিল। বিশেষ করে প্রতিপক্ষ দলটি যখন নাপোলি তখন বাড়তি চিন্তা মাথায় রাখতেই হচ্ছে।
শনিবার সিরি-আ লীগে রোমার বিপক্ষে ২-১ গোলে জয়ের পরে নাপোলির সেনেগালিস সেন্টার-ব্যাক কালিডু কোলিবালি বলেছেন, আমাদের নিজেদের ওপর আস্থা আছে। আমরা জানি সাও পাওলোতে দুই গোল করার ক্ষমতা আমাদের আছে। আমরা আরো জানি রক্ষনভাগের ওপরই এখন সবকিছু নির্ভর করছে।
এ্যাওয়ে ম্যাচে ০-১ গোলে পিছিয়ে থাকা জার্মান জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ট বুধবার দ্বিতীয় লেগে ঘরের মাঠ সিগনাল ইডুনা পার্কে বেনফিকাকে আতিথ্য দিবে। গ্যাবোনিজ স্ট্রাইকার পিয়েরি-এমেরিক অবামেয়াং পেনাল্টির সুযোগ নষ্ট করার পরে দ্বিতীয়ার্ধে কোস্টাস মিটরোগ্লুসের গোলে লিসবনে গত মাসে পর্তুগীজ দলটি জয় পায়। কিন্তু শনিবার বুন্দেসলিগায় বায়ার লিভারকুসেনের বিপক্ষে ৬-১ গোলের ম্যাচে অবামেয়াং দুই গোল করে মৌসুমের ২১তম গোল পূরণ করেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: