ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১১তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালনের উদ্যোগকে স্বাগত জানান :রাষ্ট্রপতি

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ১ এপ্রিল ২০১৮ ১৮:৪৯

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ১ এপ্রিল ২০১৮ ১৮:৪৯

 

 রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং সমাজের বিত্তবান ও সচেতন ব্যক্তিবর্গকে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন নারী ও বালিকাদের উন্নয়নে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১১তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। এ উপলক্ষে তিনি দেশের সকল অটিস্টিক ব্যক্তি, তাদের পরিবার এবং অটিজম নিয়ে কর্মরত ব্যক্তি ও সংগঠনসমূহকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
তিনি বলেন, অটিস্টিক ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করা সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানের দায়িত্ব।
আবদুল হামিদ বলেন, বাংলাদেশে অটিজম সম্পন্ন ব্যক্তিদের একটি বড় অংশই নারী, যারা অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা ঝুঁকি নিয়ে জীবনযাপন করেন। এ প্র্রেক্ষাপটে এবারের বিশ্ব অটিজম সচেতনতা দিবসের প্রতিপাদ্য 'নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন'- অত্যন্ত সময়োপযোগী।
তিনি বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় নিয়ে তাদের কল্যাণে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। প্রায় নয়লক্ষ প্রতিবন্ধী ব্যক্তির জন্য প্রতিবন্ধী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে।
রাষ্ট্রপতি বলেন, ‘দেশের উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীরা তাদের দক্ষতা ও যোগ্যতার সাক্ষর রাখছে। উন্নয়নের মূল স্রোতধারায় সকলকে সম্পৃক্ত করে একটি সুন্দর ও সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে আমরা সক্ষম হবো বলে আমি বিশ্বাস করি।’



আপনার মূল্যবান মতামত দিন: