ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মৌলিক অধিকার থেকে বঞ্চিতের আর্তনাত, “আমাগো দেখবার কাও নাই”

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮ ০০:১৩

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৮ ০০:১৩

জাহাঙ্গীর আলম: খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার। মৌলিক অধিকার হওয়া সত্তেও এই অধিকারগুলো থেকে বঞ্চিত হাজারো মানুষকে চোখে পড়ে বাংলার বিভিন্ন শহর,বন্দর ও নগরে।

এমনি কিছু বঞ্চিতের করুণ আর্তনাতের কথা বলছি। রাজধানী ঢাকার অন্যতম একটি শহর হলো গুলিস্থান। গুলিস্থানের বিভিন্ন জায়গায় দেখতে পাওয়া যায় মৌলিক অধিকার থেকে বঞ্চিত এই মানুষগুলোকে।

ছবিতে দেখা এদর মধ্যে একজন হলো রহমত মিয়া। রহমত মিয়াকে এই পরিস্থিতির ব্যাপারে জানতে চাওয়া  হলে বাধাহীন পানি ছেরে দেয় দু'চোখ থেকে। অনেকক্ষন পর নিজেকে সামলিয়ে রহমত মিয়া বলে "মোর বাড়ি আছিল, ঘড় আছিল, বউ ও ছাওয়াল পওয়াল আছিল। সবই আছিল মোর।

নদি ভাঙ্গনে মোরে এনে লইয়া আইছে।" আর কিছু বলতে পারে না আবার শুরু করে কাঁন্না। আরেকজন কছির উদ্দিন বলে, "মোর অবস্থাও রহমতের মতই । মোরা চাচাতো ভাই লাগি। এনে যাগোরে যাগোরে দেখতাছেন সবাই এহই রহম পরিস্থিতির স্বীকার।

মুই একডাই কথা কইবার চাই, হইলো গিয়া সরকার কি আমাগোরে চোহে দেহে না। সরকারের কাছে মোগোর অনুরোধ, মোগের মত সবার লাগি থাকনের আর কামের ব্যবস্থা করে দেখ।"

 

দেশের উচ্চ আসনে আসিন ব্যক্তিবর্গের কাছে সবার একটাই কামনা এসব লোকদের জন্য থাকার আর কাজের ব্যাবস্থা করে দেওয়া হোক। যাতে দু'বেলা দু'মুঠো ডাল-ভাত খেয়ে বাঁচতে পারে তারা।



আপনার মূল্যবান মতামত দিন: