ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অটিস্টিক ব্যক্তিদেরও দক্ষ জনশক্তিতে পরিণত করা সম্ভব : রাষ্ট্রপতি

Admin 1 | প্রকাশিত: ২ এপ্রিল ২০১৭ ২০:১৫

Admin 1
প্রকাশিত: ২ এপ্রিল ২০১৭ ২০:১৫

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, অন্তর্নিহিত গুণাবলী ও সৃজনশীলতা বিকাশের মাধ্যমে অটিস্টিক ব্যক্তিদেরও দক্ষ জনশক্তিতে পরিণত করা সম্ভব। বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।

‘স্বকীয়তা ও আত্মপ্রত্যয়ের পথে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, এ দিবস উপলক্ষে ‘আমি অটিস্টিক ব্যক্তিসহ সকল প্রতিবন্ধী ব্যক্তি, তাদের অভিভাবক এবং তাদের উন্নয়নে নিয়োজিত সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। ’

তিনি বলেন, অটিস্টিক ব্যক্তিও রাষ্ট্রের অন্যান্য নাগরিকের মতো সমমর্যাদার অধিকারী। বর্তমান সরকার অটিস্টিকসহ সকল প্রতিবন্ধী ব্যক্তির বিশেষ চাহিদাকে বিবেচনায় নিয়ে তাদের শিক্ষা, স্বাস্থ্য, মৌলিক অধিকার, কর্মসংস্থানসহ সব ক্ষেত্রে কল্যাণ ও উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। ফলে তারা আজ রাষ্ট্রের সামগ্রিক উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিগণিত হচ্ছে।

সভ্যতা ও উন্নয়নে অটিস্টিক ব্যক্তিগণ অনবদ্য অবদান রাখছেন উল্লেখ করে আবদুল হামিদ বলেন, আন্তর্জাতিক মান অনুযায়ী অটিস্টিক ব্যক্তিদের গড়ে তুলতে তাদের জন্য উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ ও কর্ম পরিবেশ তৈরি করতে হবে। তারা যাতে আত্মপ্রত্যয়ী ও স্বাবলম্বী হয়ে যথাযথ সম্মান ও মর্যাদার সাথে দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে অবদান রাখতে পারেন তা নিশ্চিত করা ‘আমাদের সকলের দায়িত্ব’।

তিনি অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, মানবহিতৈষী সংগঠন, সুধী সমাজসহ সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান। রাষ্ট্রপতি বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।



আপনার মূল্যবান মতামত দিন: