ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুটি হাত না থাকায় পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় অংশ

gazi anwar | প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫৮

gazi anwar
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫৮

স্বপ্নকে জয় করতে দৃঢ় মনোবল নিয়ে শত বাধা উপেক্ষা করে অসম্ভবকে সম্ভব করতে চলেছে ফরিদপুরের নগরকান্দার তালমা নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জসিম। দুটি হাত না থাকায় পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে উপজেলার তালমা ইউনিয়নের কদমতলী গ্রামের হানিফ মাতুব্বর ও তছিরন বেগম দম্পত্বির এই সন্তান।

তালমা কেন্দ্রের মনোহরপুর এম এ শাকুর মহিলা কলেজ ভেন্যুতে পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে সে। জন্ম থেকে দুই হাত না থাকায় প্রাথমিক শিক্ষায় পায়ের দুই আঙ্গুলের ফাঁকে চক ও পেনসিল ডুকিয়ে লেখার অভ্যাস করিয়েছেন স্থানীয় কদমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান।

জসিমের বাবা হানিফ জানিয়েছেন, জসিমের লেখাপড়ার মনোযোগ দেখে জেলা প্রশাসক একটি মোটরচালিত ভ্যান দিয়ে সহায়তা করেছেন। ওই ভ্যানে করে জসিম স্কুলে যাওয়া আসা করে।স্বপ্ন পুরণের এই ছোট কারিগর দুই হাত ছাড়াই পা দিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে রিতিমত হৈ চৈ ফেলে দিয়েছে।

একইভাবে সে জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইকবাল হাসান বলেন, জসিমের পরীক্ষা দিতে যাতে কোনো রকম সমস্যা না হয় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: