ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

শুধু শিক্ষার্থীদের জন্য ফেইসবুক বন্ধ সম্ভব নয়: বিটিআরসি

Admin 1 | প্রকাশিত: ৪ এপ্রিল ২০১৭ ২২:১৯

Admin 1
প্রকাশিত: ৪ এপ্রিল ২০১৭ ২২:১৯

শিক্ষার্থীদের ‘মঙ্গলের জন্য’ মধ্যরাত থেকে ছয় ঘণ্টা ফেইসবুক বন্ধ করার বিষয়ে বিটিআরসির মত চেয়ে চিঠি পাঠানোর খবর সোমবার সকালে প্রকাশ হওয়ার পর থেকে তা নিয়ে তুমুল আলোচনা চলছে।

 

রাতে ফেইসবুক বন্ধ থাকছে বলে কোনো কোনো সংবাদ মাধ্যমে খবর প্রকাশের পরিপ্রেক্ষিতে দুপুরে টেলিযোগাযোগ বিভাগ থেকে জানানো হয়, এনিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

এরপর রাতে বিটিআরসি সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ থেকে টেলিযোগযোগ সচিব বরাবর চিঠি পাঠানোর খবরটি প্রকাশ পায়, যাতে এই পরিকল্পনা বাস্তবায়ন সম্ভবপর নয় বলে জানানো হয়েছে।

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, “কারিগরি দিক থেকে কেবল মাত্র ছাত্র-ছাত্রীদের জন্য ফেইসবুক বন্ধ করা সম্ভব নয়, কারণ ফেইসবুক একাউন্টে বয়স নিশ্চিত করার কোনো কার্যকরী ব্যবস্থা এখন পর্য‌ন্ত নেই।”

ইন্টারনেট গেটওয়ে থেকে ফেইসবুক বন্ধ করা হলেও প্রক্সি সার্ভার দিয়ে তা চালানোর সুযোগ থাকায় উদ্দেশ্য হাসিল না হওয়ার বিষয়টিও বলেছে বিটিআরসি। তারা আরও বলেছে, ফেইসবুক বন্ধ করা হলেও ইন্টারনেটে অন্য যোগাযোগ মাধ্যমেও একই কাজ চালিয়ে যাওয়া সম্ভব।

এছাড়া বাংলাদেশ থেকে ইউরোপ-আমেরিকায় যোগাযোগের জন্য রাতের সময়টি সুবিধাজনক বলে সেই সুযোগ বন্ধ না করার পক্ষে অবস্থান তুলে ধরেছে বিটিআরসি।

ইন্টারনেটে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেইসুবকের উপর কড়াকড়ি আরোপের প্রস্তাবটি আসে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে।

পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসে এবং জঙ্গি তৎপরতায় ফেইসবুকের ব্যবহার আলোচনায় উঠে আসার প্রেক্ষাপটে গতবছর জেলা প্রশাসক সম্মেলনে এই সংক্রান্ত প্রস্তাবটি এসেছিল।

কুপিয়ে হত্যা ও হামলার কয়েকটি ঘটনার পর জঙ্গিদের যোগাযোগের পথ বন্ধ করার কারণ দেখিয়ে ২০১৫ সালের ১৮ নভেম্বর থেকে ২২ দিন বাংলাদেশে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বেশ কয়েকটি অ্যাপ ব্যবহারের সুযোগ বন্ধ রেখেছিল সরকার।

ফেইসবুক খুলে দেওয়ার দাবিতে শুক্রবার রাজধানীর শাহবাগে মানববন্ধন। জেলা প্রশাসক সম্মেলনের সেই প্রস্তাবের ভিত্তিতেই গত ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ ফেইসবুক রাতে ছয় ঘণ্টা বন্ধ রাখা সম্ভব কি না, তা জানতে টেলিযোগাযোগ বিভাগকে চিঠি পাঠায়।

টেলিযোগাযোগ বিভাগ তখন মতামত জানার জন্য চিঠি পাঠায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থাটিকে।

কী কারণে এই মতামত চাওয়া হয়েছে- তার ব্যাখ্যায় টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার তাদের কাছে পাঠানো মন্ত্রিপরিষেদ বিভাগের চিঠি উদ্ধৃত করে সকালে বলেন, “চিঠিতে বলেছে, ফেইসবুক আসক্তির কারণে শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে, তরুণদের কর্মক্ষমতায় বিরূপ প্রভাব পড়ছে।”

বিটিআরসির মতামতের ভিত্তিতেই ফেইসবুক বন্ধ রাখা কিংবা না রাখার চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে সচিব জানিয়েছিলেন।

ফেইসবুকের বিরামহীন ব্যবহারের নেতিবাচক দিকটি স্বীকার করেই বিটিআরসি তাতের মতামত দিয়েছে- “বাংলাদেশে ফেইসবুক শুধু একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবেই ব্যবহৃত হচ্ছে না, সাধারণ জনগণ বিশেষ করে নারীরা অনলাইনে ব্যবসা করে অর্থ উপাজন করছে।”

তরুণ-তরুণীদের সুশৃঙ্খলভাবে ফেইসবুক ব্যবহার নিশ্চিতে পাঁচটি ব্যবস্থা নেওয়া যেতে পারে বলে মত জানিয়েছে বিটিআরসি।

# ফেইসবুকসহ মোবাইল ইন্টারনেটের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের যোগাযোগ নিয়ন্ত্রণের ক্ষেত্রে অভিভাবক কর্তৃক পেরেন্টাল কন্ট্রোলসহ বিভিন্ন সিকিউরিটি এবং প্রাইভেসি ফিচার ব্যবহার করা যেতে পারে।

# ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে অভিভাবক কর্তৃক অল্প বয়সীদের জন্য বয়সভিত্তিক আলাদা একাউন্ট খোলা যেতে পারে।

# ফেইসবুকসহ ইন্টারনেট অপব্যবহার রোধ করে সুষ্ঠ ও ইতিবাচক ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষা প্রতিষ্ঠানের এবং প্রচার মাধ্যমে সচেতনতা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে।

# ফেইসবুক মোবাইল ও ইন্টারনেটের ইতিবাচক ব্যবহারের ক্ষেত্রে অভিভাবকদের নিবিড় প্রেষণা অপরিহার্য।

# এ বিষয়ে অভিভাবকদের সচেতনতা ও সম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: