ঢাকা | বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

হজযাত্রীদের প্রাক নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০১৭ ০০:৫৭

নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০১৭ ০০:৫৭

২০১৭ সালে হজে গমনেচ্ছুকদের প্রাক নিবন্ধন শুরু হয়েছে। আজ রোববার সচিবালয়ের হজ মন্ত্রণালয়ে ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান এ কর্মসূচির উদ্বোধন করেন।

 

এর আগে বৈধ হজ এজেন্সিসমূহের তালিকা প্রকাশ এবং প্রাক-নিবন্ধনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ কার্যক্রমসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়।

ধর্মমন্ত্রী বলেন, গত বছর বাংলাদেশ থেকে হজে গমনেচ্ছুকদের প্রথম প্রাক নিবন্ধন হয়। প্রাক নিবন্ধনের মাধ্যমে এ নিয়ে দ্বিতীয়বারের মতো সুশৃংখলভাবে সরকারি ও বেসরকারিভাবে মানুষ হজে যেতে পারবেন।

তিনি বলেন, গত বছর ১ লাখ ৪০ হাজার ৯৯৪ জন ধর্মপ্রাণ মুসলমান প্রাক নিবন্ধন করেন। কিন্তু সবাই হজে যেতে পারেননি। গতবছর হজ ব্যবস্থাপনার সদস্যসহ ১ লাখ ১ হাজার ৮২৯ জন হজে গিয়েছিলেন।

মতিউর রহমান বলেন, গতবছর প্রাক নিবন্ধন করে যারা হজে যেতে পারেননি তাদেরকে এবার অগ্রাধিকার দেওয়া হবে। তারা প্রথম দিকে সিরিয়াল পাবেন।

মন্ত্রী আরও বলেন, প্রাক-নিবন্ধন প্রক্রিয়ার সঙ্গে আইটি প্রতিষ্ঠান, ব্যাংক, পাসপোর্ট, ন্যাশনাল আইডিকার্ড, পুলিশ ভেরিফিকেশনসহ নানাবিধ বিষয় সংযুক্ত। প্রত্যেক হজযাত্রী যেন সহজে, নির্বিঘ্নে এবং স্বচ্ছতার মাধ্যমে হজের নিবন্ধন করতে পারেন, সেজন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, হজ অফিস, ডিসি অফিস, ইসলামিক ফাউন্ডেশন, হাব, ইউনিয়ন ডিজিটাল সেন্টারসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: