ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতিবন্ধী,বেদে এবং হিজড়া সম্প্রদায়ের গৃহহীনদেরকেও ঘর প্রদান করা হবে

odhikar patra | প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৫৯

odhikar patra
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৫৯

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন, গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে। টিআর-কাবিখার বদলে তিন লক্ষ টাকা ব্যয়ে এ ঘর নির্মাণ করা হবে । প্রতিবন্ধী,বেদে এবং হিজড়া সম্প্রদায়ের গৃহহীনদেরকেও ঘর প্রদান করা হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী ।

 

প্রতিমন্ত্রী আজ ঢাকায় মন্ত্রণালয়ের সভাকক্ষে Disablity Inclusive Disaster Risk Management বিষয়ক জাতীয় টাস্কফোর্সের চতুর্থ সভা শেষে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন।

 

এডভোকেসি গ্রুপ অন ডিজেবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট এর প্রধান উপদেষ্টা মিজ সায়মা হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ এবং টাস্ক ফোর্সের অন্যান্য সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন।

 

ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তুতকৃত তালিকা অনুযায়ী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে। এছাড়াও বন্যার মত দুর্যোগ মোকাবেলায় মাল্টিপারপাস এক্সিসাবল রেস্কিউবোট নির্মাণ করা হবে, যেন বন্যাকবলিত লোকজন ছাড়াও এ বোটে গৃহপালিত পশু-পাখি বহন করা যায়। ৪৫ লক্ষ টাকা ব্যয়ে বাংলাদেশ নৌ বাহিনীর সহযোগিতায় এ বোট নির্মাণ করা হবে। বছরে ২০ টি হিসেবে তিন বছরে মোট ৬০ টি বোট নির্মাণ করা হবে। প্রতি বোটে ১০০ জন করে বন্যাকবলিত মানুষ উদ্ধার/বহন করা যাবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।



আপনার মূল্যবান মতামত দিন: