ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাপান থেকে আসা দুই শিশুর মা-বাবার আনা আবেদন আপিলে খারিজ

odhikarpatra | প্রকাশিত: ৩ জুন ২০২২ ০১:৩৮

odhikarpatra
প্রকাশিত: ৩ জুন ২০২২ ০১:৩৮

 জাপান থেকে আসা দুই শিশুর বিষয়ে আদালতের আদেশ অনুসরণ না করার অভিযোগ এনে তাদের মা এরিকো নাকানো ও বাবা ইমরান শরীফের পরস্পরের বিরুদ্ধে পৃথক আদালত অবমাননার আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিমকোর্টের  আপিল বিভাগ। 

পৃথক আবেদনের শুনানি নিয়ে আজ প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ আজ এই আদেশ দেন।
গত ১৯ মে আপিল বিভাগ আবেদনগুলো শুনানির জন্য আজ ২ জুন তারিখ ধার্য রাখেন। এর ধারাবাহিকতায় আজ আবেদনগুলোর ওপর শুনানি হয়।
দুই শিশুর স্কুলের গ্রীষ্মকালীন ছুটি সামনে রেখে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে তাদের মা জাপানি নাগরিক এরিকো নাকানোর আনা আবেদনও খারিজ হয়েছে। 
আদালতে এরিকো নাকানোর পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট  আজমালুল হোসেন কিউসি। সঙ্গে ছিলেন সিনিয়র এডভোকেট আহসানুল করিম ও আইনজীবী মোহাম্মদ শিশির মনির।
ইমরান শরীফের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আকতার ইমাম। সঙ্গে ছিলেন আইনজীবী রাশনা ইমাম ও কামাল হোসেন।
এডভোকেট আহসানুল করিম বলেন, শিশুদের মা ও বাবার করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে আপিল বিভাগের আগের আদেশ অনুযায়ি দুই শিশু তাদের মায়ের কাছে থাকবে। বাবা শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন। কোনো ইস্যু বা অভিযোগ থাকলে তা পারিবারিক আদালতে উপস্থাপন করা যাবে।
গত ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগ সিদ্ধান্ত দেন, ঢাকার পারিবারিক আদালতে থাকা মামলাটির (ইমরান শরীফের করা) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু তাদের মায়ের হেফাজতে থাকবে। ইমরান শরীফ তার সন্তানদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন।
আপিল বিভাগের এই আদেশ অনুসরণ না করার অভিযোগ তুলে এরিকো নাকানো গত ২৪ এপ্রিল ইমরান শরীফের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন।
অপরদিকে গত ১৩ ফেব্রুয়ারির আদেশ অনুসরণ না করার অভিযোগ তুলে শিশুদের বাবা বাংলাদেশি বংশোদ্ভূত ইমরান শরীফ ১৬ মে এরিকো নাকানোর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন।
দুই শিশুর গ্রীষ্মকালীন ছুটি সামনে রেখে জাপান ভ্রমণের অনুমতি চেয়ে এরিকো নাকানো ১৭ মে আপিল বিভাগে একটি আবেদন করেন।
আজ পৃথক তিনটি আবেদনের শুনানিতে বলা হয়, দুই শিশু নিয়ে পারিবারিক আদালতে মামলার কার্যক্রম চলছে। এ বিষয়ে আগামী রোববার শুনানির জন্য দিনও ধার্য রয়েছে।
উভয় পক্ষের আইনজীবীর শুনানি নিয়ে আপিল বিভাগ পৃথক আবেদন খারিজ করে আদেশ দেন।
২০০৮ সালের ১১ জুলাই এরিকো নাকানো ও ইমরান শরীফের বিয়ে হয়। তাদের তিনটি মেয়ে সন্তান রয়েছে।
গত বছরের ১৮ জানুয়ারি এরিকো নাকানোর সঙ্গে বিবাহ বিচ্ছেদের আবেদন করেন ইমরান শরীফ। গত বছরের ২১ ফেব্রুয়ারি দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন তিনি। ছোট মেয়ে জাপানে রয়েছে।
ইমরানের কাছ থেকে দুই মেয়ে শিশুকে ফিরে পেতে ঢাকায় এসে গত বছরের ১৯ আগস্ট রিট করেন এরিকো নাকানো। অন্যদিকে ছোট মেয়েকে ফিরে পেতে আরেকটি রিট করেন ইমরান শরীফ।
পৃথক রিটের ওপর শুনানি নিয়ে দুই শিশু তাদের বাবা ইমরান শরীফের হেফাজতে থাকবে বলে গত ২১ নভেম্বর হাইকোর্ট রায় দেন।
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে শিশুদের মা এরিকো নাকানো 'লিভ টু আপিল' করেন। এই আবেদনের নিষ্পত্তি করে গত ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগ আদেশ দেন।



আপনার মূল্যবান মতামত দিন: